টেস্টে বাংলাদেশের দ্রুততম ১০০ উইকেট তাইজুলের

টেস্টে বাংলাদেশের হয়ে দ্রুততম ১০০ উইকেট নেওয়ার রেকর্ড গড়লেন তাইজুল ইসলাম। এ পথে তিনি টপকে গেলেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। অপেক্ষা ছিল আর মাত্র এক উইকেটের। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের উইকেট স্পিনবান্ধব হওয়ায় খেলার শুরুতেই সে অপেক্ষা ঘুচে যাওয়ার সম্ভাবনা দেখেছিলেন অনেকে। শেষ পর্যন্ত ঘটলও তাই।


আফগানিস্তানের ইনিংসে ১৩তম ওভারে রেকর্ডটি গড়লেন তাইজুল ইসলাম। আফগান ওপেনার ইহসানউল্লাহকে বোল্ড আউট করে টেস্টে শততম উইকেটের দেখা পেয়ে গেলেন বাঁহাতি এ স্পিনার। দেশের হয়ে টেস্টে দ্রুততম ১০০ উইকেট নেওয়ার রেকর্ডও এখন তাইজুলের।


টেস্টে বাংলাদেশের হয়ে এর আগে ন্যূনতম ১০০ উইকেট ছিল মাত্র দুজন ক্রিকেটারের। ৮ বছরের (২০০০-০৮) ক্যারিয়ারে ৩৩ টেস্টে ১০০ উইকেট নিয়ে থেমেছিলেন মোহাম্মদ রফিক। টেস্টে দেশের হয়ে প্রথম ১০০ উইকেট শিকারের নজিরও তার। সাকিব আল হাসান এসে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে দেখা পান শততম উইকেটের। টেস্টে দেশের হয়ে সর্বোচ্চ উইকেটসংখ্যাও সাকিবের। গত বছর এই চট্টগ্রামেই দেশের হয়ে টেস্টে প্রথম ২০০ উইকেটের মাইলফলক গড়েন সাকিব। মজার ব্যাপার, টেস্টে এখন দেশের হয়ে সর্বোচ্চ তিন উইকেটশিকারিই স্পিনার এবং তাঁরা প্রত্যেকই বাঁহাতি!


তবে তাইজুল একটি জায়গায় রফিক ও সাকিবের চেয়ে এগিয়ে। টেস্টে বাংলাদেশের হয়ে দ্রুততম সময়ে ১০০ উইকেট শিকারের রেকর্ডটি এখন তাইজুলের। ক্যারিয়ারের ২৮তম টেস্টে এসে ১০০তম উইকেটের দেখা পেয়েছিলেন সাকিব। সেটি ২০১২ সালে, তখন সাকিবের টেস্ট ক্যারিয়ারের বয়স ছিল পাঁচ বছরের কিছু বেশি। আজ চট্টগ্রামে ক্যারিয়ারের ২৫তম টেস্টে ১০০ উইকেটের দেখা পেয়ে সাকিবকে পেছনে ফেললেন তাইজুল। মজার বিষয়, তাইজুল এ মাইলফলক ছুঁতে সময় নিয়েছেন কাঁটায় কাঁটায় পাঁচ বছর। টেস্টে তাইজুলের অভিষেক কিংস্টোনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১৪ সালের ৫ সেপ্টেম্বর।


ক্যালেন্ডারে আজ সেই ৫ সেপ্টেম্বরই!


আরও পড়ুন