ডেঙ্গু রোগী কমলেও মৃত্যু থামেনি

দেশব্যাপী ডেঙ্গুর প্রকোপ কিছুটা কমলেও মৃত্যু অব্যাহত রয়েছে। বৃহস্পতিবারও সারা দেশে আরও দুজন ডেঙ্গু আক্রান্ত রোগী মারা গেছে। তবে গত ৩১ আগস্ট থেকে নতুন আক্রান্ত রোগী হাজারের নিচে রয়েছে। আর চলতি বছর দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ৭৪ হাজার ৩৫৩ জন ডেঙ্গু রোগীর মধ্যে ৭০ হাজার ৭৯০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন, যা শতকরা হিসাবে ৯৫ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে ডেঙ্গুতে ৭৮৮ জন আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। তার আগের ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৮২০ জন। এর আগের ২৪ ঘণ্টায় ৭৮৩ জন। নতুন আক্রান্ত রোগীদের মধ্যে ঢাকা শহরের ৪১টি হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৩১ জন আর ঢাকা শহরের বাইরে সারা দেশে ৪৫৭ জন।

চলতি বছর ডেঙ্গু সন্দেহে ১৯২ জনের মৃত্যুর খবর পেয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এদের মধ্যে ৯৬টি মৃত্যু পর্যালোচনা করে ৫৭ জনের ডেঙ্গুর কারণে মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

স্বাস্থ্য অধিদপ্তর আরও জানায়, গতকাল সকাল ৮টা পর্যন্ত দেশের হাসপাতালগুলোতে ৩ হাজার ৩৭১ জন ডেঙ্গু রোগী ভর্তি ছিল। এর মধ্যে ঢাকায় ১ হাজার ৭২৯ জন এবং ঢাকার বাইরে ১ হাজার ৬৪২ জন।

নতুন আক্রান্ত রোগীদের মধ্যে ঢাকা মেডিকেলে ৬৩ জন, মিটফোর্ড হাসপাতালে ৩৩ জন, শিশু হাসপাতালে ১১ জন, সোহরাওয়ার্দী হাসপাতালে ৩৩ জন, বিএসএমএমইউতে ২২ জন, পুলিশ হাসপাতালে ৫ জন, মুগদা মেডিকেলে ৫৭ জন, সিএমএইচে ৪ জন, কুর্মিটোলা হাসপাতালে ১৪ জন এবং কুয়েত মৈত্রী হাসপাতালে ৮৯ জন ভর্তি হয়েছেন।

ঢাকা বিভাগের বিভিন্ন হাসপাতালে (ঢাকা শহর ব্যতীত) ১০৭ জন, চট্টগ্রাম বিভাগে ৬৩ জন, খুলনা বিভাগে ১৩১ জন, রংপুর বিভাগে ১৬ জন, রাজশাহী বিভাগে ৫১ জন, বরিশাল বিভাগে ৬২ জন, সিলেট বিভাগে ৫ জন ও ময়মনসিংহ বিভাগে ২২ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।


আরও পড়ুন