করিমগঞ্জ - সেপ্টেম্বর ১৭, ২০১৯

কিশোরগঞ্জে মহাবীর ঈশা খাঁর ৪২০তম মৃত্যুবার্ষিকী পালিত

কিশোরগঞ্জে মহাবীর ঈশা খাঁর ৪২০ তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

এ উপলক্ষে মহাবীর ঈশা খাঁর স্মৃতি বিজড়িত জঙ্গলবাড়িতে আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করে ঈশা খাঁর ১৫তম অধস্তন পুরুষগণ।

এতে প্রধান অতিথি ছিলেন কিশোরগঞ্জ নিউজের সম্পাদক ও মানব জমিনের স্টাফ রিপোর্টার মোঃ আশরাফুল ইসলাম। প্রধান আলোচক ছিলেন লেখক মোঃ আমিনুল হক সাদী।

বিশেষ অতিথি ছিলেন জঙ্গলবাড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সাবেক শিক্ষক মোঃ কামাল উদ্দিন, সাবেক ইউপি সদস্য মোঃ শহিদুল্লাহ মলাই, দৈনিক আজকের দেশ পত্রিকার বার্তা সম্পাদক মোঃ মতিউর রহমান।

ঈশা খাঁর ১৫তম অধস্তন পুরুষ দেওয়ান জামাল দাদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায়
অংশ নেন লেখক ও গল্পকার তন্ময় আলমগীর, মীর ফারুক, শিক্ষার্থী পারভেজ, সুমি, শিবলি ও এসকে রাব্বানী।

আলোচনা সভায় বক্তারা মহাবীর ঈশা খাঁর জীবনী নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

অতিথিদের আলোচনায় অনুষ্ঠানে এক আবেগঘণ পরিবেশ সৃষ্টি হয়। প্রতœতত্ত্ব অধিদপ্তরের মাধ্যমে জঙ্গলবাড়িতে অবস্থিত মহাবীর ঈশা খাঁর স্মৃতি বিজড়িত বসতভিটা, মসজিদ ও দরবার হলসহ অন্যন্য সংস্কারের উদ্যোগকে স্বাগত জানান এবং তাঁর স্মৃতিকে আগামী প্রজন্মদের মধ্যে ছড়িয়ে দেওয়ার মহতী আয়োজনকে ধন্যবাদ জানান।

পরে এক বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মোনাজাত পরিচালনা করেন ঈশা খাঁ শাহী মসজিদের ইমাম মাও. মোঃ আলী আকবর।

এ সময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী,সাংবাদিক, জনপ্রতিনিধি, মহাবীর ঈশা খানের ১৫তম অধস্তন পুরুষগণসহ স্থানীয় গন্যমান্য লোকজন উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত মহাবীর ঈশা খাঁ ১৫৩৬ খ্রি বি.বাড়িয়া জেলার সরাইলে জন্ম গ্রহণ করেন। ১৫৮১ খ্রিস্টাব্দের পর হতে ১৫৯৯ পর্যন্ত জঙ্গলবাড়িতে অবস্থান করেন এবং ১৫৯৯ সালের ১৭ সেপ্টেম্বর তারিখে গাজীপুর জেলার কালিগঞ্জ উপজেলার বক্তারপুর ইউনিয়নের বক্তারপুর দুর্গে ইন্তেকাল করেন এবং সেখানেই তাঁর বর্তমান সমাধিস্থলটি অবস্থিত রয়েছে।


আরও পড়ুন