খেলার খবর - সেপ্টেম্বর ২০, ২০১৯

অবশেষে পাকিস্তান সফরে যাচ্ছেই শ্রীলঙ্কা

প্রায় ১০ বছর পর পাকিস্তানে পূর্ণাঙ্গ সফরে যাচ্ছে শ্রীলঙ্কা দল। এ নিয়ে সব প্রস্তুতি সম্পন্নও করে ফেলেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। কিন্তু হঠাৎ করেই সন্ত্রাসী হামলার হুমকিতে সব ভেস্তে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়। তবে শেষ পর্যন্ত দুই পক্ষই সফর চূড়ান্ত করতে রাজি হয়েছে।

আসন্ন সফর উপলক্ষে শ্রীলঙ্কা ক্রিকেট দলকে সর্বোচ্চ নিরাপত্তার আশ্বাস দিয়েছে পাকিস্তান সরকার। তবে তার আগে শ্রীলঙ্কা ক্রিকেটের সঙ্গে পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আলোচনায় বসেছিল দেশটির সরকার। এরপর শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করার পর এই সিদ্ধান্ত জানালো শ্রীলঙ্কা ক্রিকেট।

শ্রীলঙ্কা ক্রিকেটের পক্ষ থেকে জানানো হয়েছে, শ্রীলঙ্কাকে আতিথ্য দিতে পাকিস্তান এতোটাই উন্মুখ যে দেশটির পক্ষ থেকে রাষ্ট্রপ্রধানের জন্য যে পর্যায়ের নিরাপত্তা ব্যবস্থা রাখা হয় সফরকারী দলের জন্যও একই নিরাপত্তার ব্যবস্থা রাখার নিশ্চয়তা দেওয়া হয়েছে। পাকিস্তানের সেনাবাহিনী নিরাপত্তার বিষয়টি তদারক করবে। 

গত সপ্তাহে সন্ত্রাসী হামলার হুমকির পর সফর স্থগিত হয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল। তবে এই হুমকির সংবাদ সামনে আসার আগ পর্যন্ত শ্রীলঙ্কা ক্রিকেট নিজেদের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে বেশ খুশিই ছিল। সেসময় সফরে যাওয়ার নিশ্চয়তা নিয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি স্কোয়াডও ঘোষণা করেছিল শ্রীলঙ্কা। তবে এখন যেহেতু সফর চূড়ান্ত, তাই আগের স্কোয়াড নিয়েই মাঠে নামবে লঙ্কানরা।

পাকিস্তান সফরে করাচিতে ৩টি ওয়ানডে এবং লাহোরে সমান সংখ্যক টি-টোয়েন্টি ম্যাচ খেলবে শ্রীলঙ্কা। ২৭ অক্টোবর থেকে শুরু হয়ে সফর শেষ হবে ৯ অক্টোবর। তবে এই সফরে পূর্ণ শক্তির দল পাচ্ছে না শ্রীলঙ্কা। কারণ লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথিউসসহ ১০ জন খেলোয়াড় পাকিস্তানের মাটিতে খেলতে রাজি হননি। অনভিজ্ঞ দলটির নেতৃত্বে থাকবেন লাহিরু থিরিমান্নে।


আরও পড়ুন