muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

লক্ষ রাখতে হবে রোহিঙ্গারা যেন ভোটার হতে না পারে : সিইসি

রোহিঙ্গারা যাতে ভোটার হতে না পারে সেদিকে লক্ষ রাখতে হবে উল্লেখ করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা নিজ কর্মকর্তাদের উদ্দেশে বলেছেন, দুয়েক জনের কর্মকাণ্ডের জন্য অনেক সময় কমিশনকে সমালোচনার মুখোমুখি হতে হয়। বিষয়টি লক্ষ রাখতে হবে। সবাইকে সচেতন হয়ে কাজ করতে হবে।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন ভবনে বাংলাদেশ ইলেকশন কমিশন অফিসার্স অ্যাসোসিয়েশনের তৃতীয় বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এসব কথা বলেন তিনি। বিকাল ৩টা থেকে অ্যাসোসিয়েশনের ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকাল ৬টা পর্যন্ত।

এ সময় উপজেলা নির্বাচন অফিস ছিল না জানিয়ে কর্মকর্তাদের উদ্দেশে সিইসি বলেন, জেলা নির্বাচন কর্মকর্তাদের সম্বল ছিল একটি ব্যাগ। আর যাতায়াতের বাহন ছিল রিকশা। এখন সে অবস্থা নেই। আপনাদের সব ধরনের সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে। ক্ষমতাও দেয়া হয়েছে। ক্ষমতা প্রয়োগ করতে হবে। আমরা যদি নিজেরা শক্তিশালী না হই তাহলে কী হবে? আগামীতে সব ধরনের নির্বাচনের দায়িত্ব নেয়ার জন্য নির্বাচন কমিশনের কর্মকর্তাদের প্রস্তুতি নিতে বলেন তিনি।

আমরা এখন স্থানীয় সরকারের কোনো নির্বাচনে বাইরের কাউকে দায়িত্ব দেই না উল্লেখ করে নূরুল হুদা বলেন, আগামীতে সব ধরনের নির্বাচনের দায়িত্ব নেয়ার জন্য আপনাদের যোগ্যতা অর্জন করতে হবে। সেটা কতদিনে হবে জানি না। আপনারা ধীরে ধীরে নিজেদের যোগ্য করে তুলুন।

সিইসি তার বক্তব্যে স্মার্টকার্ড নিয়ে ফ্রান্সের কোম্পানির সমালোচনা করেন। তিনি বলেন, ২০১৭ সাল থেকে তারা আমাদের যন্ত্রণা দিয়েছেন। তারা সকালে এক কথা বিকালে আরেক কথা বলেছে। তারা আমাদের ডাটাবেজও ব্যবহার করতে চেয়েছে, কিন্তু আমরা তা দেইনি। কোম্পানিটি ভেবেছিল তারা না থাকলে হয়তো আমরা স্মার্টকার্ড আর নাগরিকদের দিতে পারব না। কিন্তু গর্বের বিষয় হলো এটি এখন আমাদের দেশের ছেলেরা তৈরি করছে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, ইসির সিনিয়র সচিব মো. আলমগীরসহ উর্ধ্বতন কর্মকর্তারা।

Tags: