বিনোদন - সেপ্টেম্বর ২২, ২০১৯

শিশুশিল্পী অন্বেষণে বিটিভিতে ফিরছে ‘নতুন কুঁড়ি’

বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) ফিরছে শিশুশিল্পী অন্বেষণের অনুষ্ঠান ‘নতুন কুঁড়ি’। ২০০৬ সালে অনুষ্ঠানটি বন্ধ হওয়ার পর এটি ফের চালুর উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

রোববার (২২ সেপ্টেম্বর) সচিবালয়ে বাংলাদেশ টেলিভিশন ও বেতারের তালিকাভুক্ত শিল্পীদের সংগঠন ‘বাংলাদেশ টেলিভিশন-বেতার শিল্পী সংস্থার’ নেতাদের সঙ্গে বৈঠকের শুরুতে তথ্যমন্ত্রী এ কথা জানান।

এ সময় শিল্পী সংস্থার সভাপতি নাট্যকার ও অভিনেতা ইনামুল হক ও সাধারণ সম্পাদক সাইফুল আজম বাশারসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

তথ্যমন্ত্রী বলেন, ‘বিটিভিতে অনেক বছর অডিশন বন্ধ ছিল। আমরা অডিশন চালু করেছি, ঢাকা ও চট্টগ্রাম দুই কেন্দ্রেই। বিটিভিতে বিতর্ক প্রতিযোগিতা বন্ধ ছিল। আমরা মনে করি গণতন্ত্রকে দৃঢ় ভিত্তির উপর প্রতিষ্ঠা করতে একটি যুক্তি ও ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার জন্য বিতর্কের বিকল্প নেই। কিন্তু কেন যে বিতর্ক প্রতিযোগিতা বন্ধ ছিল আমার জানা নেই।’

তিনি বলেন, ‘ইতোমধ্যে ঢাকা ও চট্টগ্রাম দুই টেলিভিশন কেন্দ্রেই জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতা চালু করেছি। বাংলা ও ইংরেজি দুটিতেই।’

হাছান মাহমুদ বলেন, আপনারা জানেন ‘নতুন কুঁড়ি’ নামে অত্যন্ত ভালো অনুষ্ঠান হতো বিটিভিতে। আজকে দেশের অনেক প্রতিষ্ঠিত শিল্পী এবং রাজনীতিবিদ যাদের আবির্ভাব নতুন কুঁড়ির মাধ্যমে। কিন্তু সেটিও বন্ধ। আমরা সেটি আবার চালুর উদ্যোগ নিয়েছি।

‘শুধু বেতার টেলিভিশন নয় আমরা পুরো সংস্কৃতিক অঙ্গন আরও শক্তিশালী করতে চাই। কারণ মানুষ যাতে মাদকাশক্তির বাইরে থাকে। যাতে জঙ্গিবাদে কেউ উদ্বুদ্ধ না হয়, সেজন্য সংস্কৃতি চর্চার বিকল্প কিছু নেই’ বলেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ।

উল্লেখ্য, মুস্তাফা মনোয়ারের নির্দেশনায় ‘নতুন কুঁড়ি’ জাতীয় টেলিভিশন প্রতিযোগিতা হিসেবে যাত্রা শুরু করে। নতুন কুঁড়ির মাধ্যমে উঠে আসা খ্যাতিমান শিল্পীদের মধ্যে রয়েছেন- অভিনেত্রী ও রাজনীতিবিদ তারানা হালিম, অভিনেত্রী রুমানা রশীদ ঈশিতা, তারিন আহমেদ, মেহের আফরোজ শাওন, সাবরিন সাকা মীম, নুসরাত ইমরোজ তিশা, তমালিকা কর্মকার, মেহবুবা মাহনূর চাঁদনী ও কণ্ঠশিল্পী সামিনা চৌধুরী।


আরও পড়ুন