muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

রাজশাহীতে পুকুর থেকে জীবন্ত কুমির উদ্ধার

রাজশাহীর চারঘাটে একটি পুকুর থেকে জীবন্ত একটি কুমিরকে উদ্ধার করা হয়েছে। বন্য ও প্রাণী সংরক্ষন অধিদপ্তর ও চারঘাট ফায়ার সার্ভিসের পৃথক দুটি দল সকাল থেকে বিকাল পর্যন্ত চেষ্টা চালিয়ে রোববার বিকাল সাড়ে পাচঁটার দিকে কুমিরটি উদ্ধার করতে সক্ষম হয়েছে। নদীতে থাকা কুমির ডাঙ্গায় চলে আসার খবরে আশের পাশের বিভিন্ন এলাকা থেকে শত শত নারী পুরুষ কুমির দেখতে ভিড় জমাতে থাকে পুকুরপাড়ে। স্থানীয় প্রশাসন জনতার ভিড় সামাল দিতে হিমশিম খাচ্ছিল। তবে কুমিরটি কারো কোন ধরনের ক্ষতি করতে পারেনি।

বন্য ও প্রাণী সংরক্ষন অধিদপ্তর রাজশাহী অঞ্চলের পরিদর্শক জাহাঙ্গীর কবীর জানান, উদ্ধার হওয়া কুমিরটি মিঠা পানি অর্থাৎ পদ্মায় থাকার কথা। কিন্তু পথভ্রষ্ট হয়ে পদ্মা নদীর সঙ্গে সংযুক্ত ক্যানেল দিয়ে প্রাণীটি ডাঙ্গায় চলে এসেছে বলে ধারনা। রাতের আধারে এসে ক্যানেল থেকে পুকুরের পানিতে নেমে গেছে। সৌভাগ্য বিষাক্ত প্রাণীটি কারো কোন ধরণের ক্ষতি করতে পারেনি। তবে যে কোন সময় ক্ষতি করতে পারতো।

পুকুরপাড়ের বাসিন্দা রবিউল জানান, রোববার সকালে ঘুম থেকে উঠে বাইরে এসে পুকুরে দিকে তাকাতেই দেখি একটি কুমির মাঝে মাঝে মাথা উচু করে পাড়ের দিকে আসছে। এসময় চিৎকার দিলে প্রতিবেশীরা এগিয়ে এসে তারাও দেখতে পায় কুমিরটিকে। সংবাদ দেয়া হয় উপজেলা চেয়ারম্যান ও ফায়ার সার্ভিসসহ স্থানীয় প্রশাসনকে। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ নাজমুল হক বলেন, কুমির ডাঙ্গায় চলে আসার খবর শুনে তাৎক্ষনিত সময়ে বন্য ও প্রাণী সংরক্ষন অধিদপ্তরে সংবাদ দিয়ে তাদের চেষ্টায় অক্ষ্যত অবস্থায় কুমিরটি উদ্ধার করা হয়েছে। বন্য প্রানীটি বন্য ও প্রানী সংরক্ষন অধিদপ্তরের হেফাজতে রাখা হয়েছে।

উপজেলা চেয়ারম্যান আলহাজ ফকরুল ইসলাম বলেন, পানিতে থাকা কুমির ডাঙ্গায় এসে কোন মানুষের ক্ষতি করেনি এটাই মহান আল্লাহ পাকের দরবারে লাখো শুকরিয়া। যেভাবে কুমিরের সংবাদ শুনে লাখো জনতা ভিড় করছিল তাতে বড় ধরণের ক্ষতির আশঙ্কা ছিল।

Tags: