‘প্লেয়ার অব দ্য ইয়ার’ পুরস্কার দেবে ক্রীড়া মন্ত্রণালয়

‘প্লেয়ার অব দ্য ইয়ার’ নামে পুরস্কার চালু করতে যাচ্ছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। সম্প্রতি সচিবালয়ে জাতীয় ক্রীড়া পুরস্কার দেয়া সংক্রান্ত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। তবে পুরস্কার প্রদানে প্রাথমিকভাবে সিদ্ধান্ত হলেও এখনও এ বিষয়ে নীতিমালা চূড়ান্ত হয়নি।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে ওই সভায় ২০১৩, ২০১৪, ২০১৫ ও ২০১৬ সালের জাতীয় ক্রীড়া পুরস্কার দিতে মন্ত্রিপরিষদ বিভাগে নতুন করে প্রস্তাব পাঠানোর সিদ্ধান্ত হয়।

২০১৭ সালের জাতীয় ক্রীড়া পুরস্কার দিতে ওই বছরের ২৩ অক্টোবর এবং ২০১৮ সালের জন্য ওই বছরের ৩ ডিসেম্বর পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর পরিপ্রেক্ষিতে ২০১৭ সালের জন্য ৩৪টি এবং ২০১৮ সালের জন্য ৫১টি আবেদনপত্র পাওয়া যায়।

২০১৩, ২০১৪, ২০১৫ ও ২০১৬ সালের জাতীয় ক্রীড়া পুরস্কার দিতে নতুনভাবে যাচাই বাছাইয়ের জন্য একটি ওয়ার্কিং কমিটি গঠন করা হয় ওই সভায়। একই সঙ্গে সভায় ২০১৭ ও ২০১৮ সালের জাতীয় ক্রীড়া পুরস্কার দিতে আবেদনের জন্য ২টি পত্রিকায় আবারও বিজ্ঞপ্তি প্রকাশের সিদ্ধান্ত হয়।

২০২০ সালের ৬ এপ্রিল আন্তর্জাতিক ক্রীড়া দিবসে জাতীয় ক্রীড়া পুরস্কার দেয়ার লক্ষ্য নিয়ে এগোনো হচ্ছে বলে জানান যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা। ২০১৩ থেকে ২০১৬ পর্যন্ত পুরস্কার দিতে নতুনভাবে যাচাই-বাছাইয়ে যুগ্ম সচিবের (ক্রীড়া) নেতৃত্বে একটি ওয়ার্কিং কমিটি গঠন করা হয়েছে।


আরও পড়ুন