প্রচ্ছদ - শিক্ষা - সেপ্টেম্বর ৩০, ২০১৯

অবশেষে উপাচার্য নাসিরের পদত্যাগ

অবশেষে পদত্যাগ করলেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য অধ্যাপক খোন্দকার নাসিরউদ্দিন।

একদিন আগেই নাসিরউদ্দিনকে প্রত্যাহারের সুপারিশ করেছিল বিশ্ববিদ‌্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্ত কমিটি। শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আগেই পদত্যাগপত্র দাখিল করলেন তিনি।

সোমবার দুপুরের পর শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুল্লাহ আল হাসান চৌধুরীর কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। পরে সেটি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে হস্তান্তর করা হয়।

জানা গেছে, গতকাল রোববার ভিসি খোন্দকার নাসিরউদ্দিনকে প্রত্যাহারের সুপারিশ করে ইউজিসির তদন্ত কমিটি। একই সঙ্গে তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগের বিষয়ে আইনি ব্যবস্থা নেয়ারও সুপারিশ করা হয়।

তদন্ত কমিটি সূত্রে জানা গেছে, ১১ দিন ধরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলন করছেন। এর পরিপ্রেক্ষিতে ২৩ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয় ইউজিসিকে বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক তথ্য জানাতে অনুরোধ করে। ২৪ সেপ্টেম্বর ইউজিসির তদন্ত কমিটি গঠন করা হয়। ২৫ সেপ্টেম্বর তদন্ত কমিটির সদস‌্যরা বিশ্ববিদ্যালয়ে যান। রোববার তদন্ত প্রতিবেদন জমা দেয় কমিটি।


আরও পড়ুন