ভোট দিয়ে বিদ্যালয়ে ফেরা হলো না শিক্ষক আমিনুলের

কিশোরগঞ্জের কুলিয়ারচরে বাংলাদেশ শিক্ষক সমিতির ত্রি-বার্ষিক সম্মেলনের পর শিক্ষকদের সরাসরি ভোটে শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়েছে। নির্বাচনে অন্য শিক্ষক ভোটারদের সাথে ভোট দিয়েছেন আমিনুল ইসলামও।

কিন্তু ভোট দিয়ে নিজ বিদ্যালয়ে আর ফেরা হলো না ফরিদপুর ইউনিয়ন আব্দুল হামিদ ভূইয়া উচ্চ বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক মো. আমিনুল ইসলামের। মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনা নিভিয়ে দিয়েছে ৪০ বছরের টগবগে এ তরুণ শিক্ষকের জীবনপ্রদীপ।

ভোট কেন্দ্র মুছা মিয়া উচ্চ বিদ্যালয় থেকে মোটরসাইকেল যোগে নিজ বিদ্যালয় আব্দুল হামিদ ভূইয়া উচ্চ বিদ্যালয়ে যাচ্ছিলেন আমিনুল ইসলাম। পথে ভোট কেন্দ্রের কিছুটা দক্ষিণ দিকে আলি আকবরি এলাকার গনকখালী ব্রিজের কাছে ভৈরব-ময়মনসিংহ মহাসড়কে ভৈরব থেকে ছেড়ে আসা কিশোরগঞ্জগামী একটি পিকআপ (ঢাকা মেট্রো ঠ ১৪-১৮৪২) মোটর সাইকেলটিকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই মোটর সাইকেল আরোহী শিক্ষক আমিনুল ইসলামের মৃত্যু হয়।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মর্মান্তিক এই ঘটনা ঘটে। নিহত স্কুলশিক্ষক আমিনুল ইসলাম এর গ্রামের বাড়ি জেলার ভৈরব উপজেলার কালিকা প্রসাদ ইউনিয়নের কুমিরমারা গ্রামে। তাঁর পিতার নাম মহেজ মিয়া।

দুর্ঘটনার খবর পেয়ে ভৈরব হাইওয়ে থানার পুলিশ ও কুলিয়ারচর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে নিহত শিক্ষকের মরদেহ উদ্বার করে এবং পিকআপটিকে আটক করে ভৈরব হাইওয়ে থানায় নিয়ে যায়।

এ ঘটনায় বিদ্যালয় এলাকা এবং আমিনুল ইসলামের গ্রামের বাড়িতে শোকের ছায়া নেমে আসে। শুক্রবার (৪ অক্টোবর) সকালে তার নামাজে জানাজা শেষে স্থানীয় গোরস্থানে দাফন করা হয়।

জানা যায়, বৃহস্পতিবার (৩ অক্টোবর) সকাল ১০টায় উপজেলার মুছা মিয়া উচ্চ বিদ্যালয়ে বাংলাদেশ শিক্ষক সমিতি কুলিয়ারচর উপজেলা শাখার ত্রিবার্ষিক সম্মেলন শুরু হয়। দিনভর শিক্ষকদের সম্মেলন শেষে বিকেল প্রায় পৌনে ৫টার সময় শিক্ষক সমিতির চলমান কমিটি ভেঙ্গে দিয়ে সরাসরি নির্বাচনের মাধ্যমে উপজেলার মাধ্যমিক বিদ্যালয়গুলোর শিক্ষকদের প্রত্যক্ষ ভোটে শিক্ষক সমিতির নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়।

নির্বাচনে উপজেলার ১৪টি মাধ্যমিক বিদ্যালয়ের ১৬৩ জন ভোটার এর মধ্যে ১৬১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে আগামী দিনের নেতা নির্বাচিত করেছেন। শিক্ষক সমিতির এ নির্বাচনে সভাপতি পদে ছয়সূতী ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মুস্তাকুর রহমান বাদল ও ফরিদপুর আব্দুল হামিদ ভুইয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল কাদির এই দুইজন এবং সাধারণ সম্পাদক পদে বেগম নূরুন নাহার বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মতিয়ার রহমান, লক্ষীপুর দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জসিম উদ্দিন ও এমাদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. জামাল উদ্দিন এই তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

প্রার্থীদের মধ্যে ছয়সূতী ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মুস্তাকুর রহমান বাদল ৮৭ ভোট পেয়ে বাংলাদেশ শিক্ষক সমিতি কুলিয়ারচর উপজেলার সভাপতি নির্বাচিত হন। তাঁর নিটকতম প্রতিদ্বন্দ্বী ফরিদপুর আব্দুল হামিদ ভুইয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল কাদের পেয়েছেন ৭৪ ভোট।

সাধারণ সম্পাদক পদে লক্ষীপুর দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জসিম উদ্দিন ৯৪ ভোট পেয়ে বাংলাদেশ শিক্ষক সমিতির কুলিয়ারচর উপজেলার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কুলিয়ারচর পৌর এলাকার বেগম নূরুন নাহার বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মতিয়ার রহমান পেয়েছেন ৪৫ ভোট এবং এমাদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের সহকারী  শিক্ষক মো. জামাল উদ্দিন পেয়েছেন ২২ ভোট।

নির্বাচনে প্রিজাইডিং আফিসারের দায়িত্ব পালন করেন কিশোরগঞ্জ জেলা শিক্ষক সমিতির সভাপতি মো. আফাজ উদ্দিন। ভোটগ্রহণ কার্যক্রম পরিচালনা করেন বাংলাদেশ শিক্ষক সমিতির কিশোরগঞ্জ জেলার সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির, শিক্ষক সমিতির নেতা আজহারুল ইসলাম ও মুক্তার হোসেন।

নির্বাচনের ফলাফল ঘোষণার পর ঘটে হৃদয় বিদারক ঘটনাটি। ভোট দিয়ে নিজ বিদ্যালয়ে ফেরার পথে ফরিদপুর ইউনিয়ন আব্দুল হামিদ ভূইয়া উচ্চ বিদ্যালয়ের ধর্মীয় বিষয়ক শিক্ষক মো. আমিনুল ইসলাম মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন।


আরও পড়ুন