খেলার খবর - প্রচ্ছদ - অক্টোবর ৪, ২০১৯

১০০ বলের ক্রিকেটে সাকিব-তামিমসহ বাংলাদেশের আরও চার

সাকিব আল হাসান ছাড়াও ‘দ্য হানড্রেড’ ক্রিকেটের ড্রাফট তালিকায় থাকছেন বাংলাদেশের আরো পাঁচ ক্রিকেটার। তারা হলেন তামিম ইকবাল, মুশফিকুর রহীম, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দীন ও মোস্তাফিজুর রহমান।

প্রথম ক্যাটাগরিতে আছেন ৮ জন ক্রিকেটার। যাদের শীর্ষ মূল্য ধরা হয়েছে ১ লাখ ২৫ হাজার পাউন্ড। স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার, মিচেল স্টার্ক, কুইন্টন ডি কক, লুঙ্গি এনগিদি, কাগিসো রাবাদা, ক্রিস গেইল ও লাসিথ মালিঙ্গা আছেন এই শীর্ষ তালিকায়।

সাকিব ও তামিম আছেন দ্বিতীয় সর্বোচ্চ মূল্য তালিকায়। যাদের সঙ্গে আছেন আরো ১৫ ক্রিকেটার। দ্বিতীয় শীর্ষ মূল্য তালিকায় আছেন টি-টোয়েন্টির বেশ কয়েকটি বড় নাম। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন রশিদ খান, কাইরন পোলার্ড, শহীদ আফ্রিদি ও গ্লেন ম্যাক্সওয়েল।

‘দ্য হানড্রেড’ এর এই ড্রাফট তালিকায় ১৬৫ জন খেলোয়াড়ের জন্য সাতটি ধাপে মূল্য নির্ধারণ করা হয়েছে। ১ লাখ ২৫ হাজার পাউন্ড ও ১ লাখ পাউন্ডের পরের ধাপগুলো হলো ৭৫ হাজার পাউন্ড, ৬০ হাজার পাউন্ড, ৫০ হাজার পাউন্ড, ৪০ হাজার পাউন্ড ও ৩০ হাজার পাউন্ড। তালিকায় ৬৭ জন ক্রিকেটার মূল্য উন্মুক্ত রাখা হয়েছে।

এই টুর্নামেন্টে প্রতিটি দল তাদের একাদশে তিনজন বিদেশি ক্রিকেটারকে রাখতে পারবে। আগামী ২০ অক্টোবর শুরু হবে নিলাম।

১০০ বলের ক্রিকেটের এই নতুন সংস্করণে শুরুতে খেলার কথা ছিল এবিডি ভিলিয়ার্সেরও। তবে সাবেক প্রোটিয়া অধিনায়ক এখন অনিশ্চিত। যার কারণে ড্রাফটে নাম নেই তার। এছাড়া ভারত থেকে কেবল ড্রাফটে আছেন হরভজন সিং।

উল্লেখ্য, আগামী বছরের ১৭ জুলাই থেকে ৮টি দল নিয়ে ইংল্যান্ডে শুরু হবে ক্রিকেটের নতুন সংস্করণ ‘দ্য হানড্রেড’। ১০০ বলের এই ক্রিকেটের জন্য মোট ১১টি ক্রিকেট খেলুড়ে দেশের ১৬৫ জন বিদেশি খেলোয়াড়ের ড্রাফট তালিকা দিয়েছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। তাদের মধ্যে আছেন বাংলাদেশের এই ছয়জন। এছাড়াও আয়ারল্যান্ড, আফগানিস্তান, নেপালের ক্রিকেটারও থাকছেন।


আরও পড়ুন