আফগান ক্রিকেটার মোহাম্মদ নবির মৃত্যুর গুজব

মাত্র কয়েকদিন আগেই ত্রিদেশীয় সিরিজ খেলে বাংলাদেশ থেকে দেশে ফিরে গেছেন মোহাম্মদ নবি এবং তার সতীর্থ আফগান ক্রিকেট দল। দেশে ফিরেই বসে থাকলেন না। নেমে পড়েছেন ক্রিকেট প্র্যাকটিসে। আফগান ক্রিকেট বোর্ড কর্তৃক আয়োজিত, বিভিন্ন প্রস্তুতিমূলক ম্যাচে নিয়মিতই দেখা যাচ্ছে আফগান ক্রিকেটের এই সিনিয়র খেলোয়াড়কে।

কিন্তু হঠাৎ করেই গত দু’দিন যাবৎ ইন্টারনেটে ছড়িয়ে পড়ে, ‘হঠাৎ মৃত্যুবরণ করেছেন মোহাম্মদ নবি। হার্ট অ্যাটাক করেছিলেন তিনি।’ বেশ কয়েকটি টুইটেই মোহাম্মদ নবির মৃ্ত্যুর বিষয়ে সংবাদ প্রকাশ করে বলা হচ্ছিল, এটা নিশ্চিত। কিন্তু এ ব্যাপারে গুঞ্জন ছড়িয়ে পড়ার পর আফগান ক্রিকেট বোর্ড কিংবা মোহাম্মদ নবি- কারো পক্ষ থেকেই আনুষ্ঠানিক বক্তব্য দেয়া হচ্ছিল না।

যদিও আফগান ক্রিকেট বোর্ড শুক্রবারও প্র্যাকটিস ম্যাচের কিছু ছবি প্রকাশ করে লিখেছে, ‘এসব ছবিতে মোহাম্মদ নবিকে দেখা যাচ্ছে, দিব্যি খেলে যাচ্ছেন তিনি। মিস-ই-আইনাক নাইটস এবং বুস্ট ডিফেন্ডারসের মধ্যকার প্রস্তুতিমূলক ম্যাচে খেলেছেন নবি।’

কিন্তু সেখানেও মোহাম্মদ নবির সত্যিকার বর্তমান অবস্থা কেমন সেটা লেখা হয়নি। এ কারণে সমর্থকরাও পড়ে গিয়েছিল দারুণ এক সংশয়ে। শেষ পর্যন্ত মোহাম্মদ নবিকেই স্বয়ং এসে কথা বলতে হলো টুইটারে। সেখানেই তিনি লিখেছেন, ‘প্রিয় বন্ধুরা, আলহামদুলিল্লাহ, আমি ভালো আছি। বেশ কিছু মিডিয়ায় আমার হঠাৎ মৃত্যুর বিষয়ে ভুয়া সংবাদ প্রচার করছে। এগুলো সত্যিই ভুয়া। ধন্যবাদ।’

বাংলাদেশ সফরে একমাত্র টেস্ট খেলেই এই ফরম্যাটকে বিদায় বলে দিয়েছিলেন মোহাম্মদ নবি। ওই টেস্টে আফগানিস্তানকে ২২৪ রানের ব্যবধানে দুর্দান্ত এক জয় উপহার দিতে দারুণ ভুমিকা রাখেন নবি। ওই সময় অবসরের বিষয়ে মিডিয়ার সংবাদের শিরোনাম হওয়ার পর আবারও মৃত্যুর গুজব নিয়ে শিরোনামে উঠে এলেন তিনি।

টেস্টকে বিদায় জানালেও ওয়ানডে এবং টি-টোয়েন্টি চালিয়ে যাবেন তিনি। এই দুই ফরম্যাটে দারুণ অভিজ্ঞতাসম্পন্ন ক্রিকেটার তিনি। এই দুই ফরম্যাটে দারুণ সাফল্যও পেয়েছেন।


আরও পড়ুন