জাপানে শক্তিশালী টাইফুনের আঘাত

স্থানীয় সময় শনিবার বিকেলে জাপানে আঘাত হেনেছে টাইফুন ‘হাগিবিস’। হারিকেনের গতিতে আঘাত হানা এই টাইফুনে এরই মধ্যে একজনের প্রাণহানি ও বেশ কয়েকজনের আহত হওয়ার খবর পাওয়া গেছে।

সিএনএন জানিয়েছে, মধ্য জাপানে আঘাত হানার পর টাইফুন ‘হাগিবিস’ কিছুটা দুর্বল হলেও প্রলয়ংকরী রূপেই আছে। এর গতি ঘণ্টায় ১৯৫ কিলোমিটার, যা তৃতীয় ক্যাটাগরির আটলান্টিক হারিকেন পর্যায়ের।

স্থানীয় সময় বিকেলের দিকে টাইফুন ‘হাগিবিস’র আঘাতে জাপানের সবচেয়ে বড় ও জনবহুল হনুশু দ্বীপের মধ্য ও দক্ষিণাঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। টোকিও দক্ষিণ জাপানের দিকে এগিয়ে যাওয়ার সময় এর গতি হতে পারে ঘণ্টায় ১০০ থেকে ১৩০ কিলোমিটার।

মূলত চীন ও জাপান সংলগ্ন প্রশান্ত মহাসাগরে উৎপন্ন সাইক্লোনকে টাইফুন বলা হয়।

টাইফুন ‘হাগিবিস’র কারণে দুইশো মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। দেখা দিতে পারে বন্যা।

রাজধানী টোকিওসহ টাইফুন আক্রান্ত এলাকা থেকে এক লাখ মানুষকে নিরাপদস্থানে চলে যেতে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। টাইফুনের প্রভাবে প্রবল বৃষ্টিপাতে থমকে গেছে ব্যস্ততম টোকিও।

আগামী রোববার সকাল পর্যন্ত টোকিও ও এর আশপাশের বিমানবন্দরগুলোতে সব ফ্লাইট বাতিল করা হয়েছে। টোকিও, নাগোয়া ও ওসাকার মধ্যকার সব বুলেট ট্রেনের সূচি বাতিল করা হয়েছে। বাতিল করা হয়েছে কম গতিসম্পন্ন রেলের বেশিরভাগ সূচিও।

ক্যান্টো, চিবা ও টোকিওর দশ হাজারের বেশি বাড়িঘর বিদ্যুৎশূন্য হয়ে পড়েছে বলে জানিয়েছে বিদ্যুৎ সরবরাহকারী কর্তৃপক্ষ।


আরও পড়ুন