অপরাধ - অক্টোবর ১৩, ২০১৯

পাইলট সেজে ফেসবুকে প্রেম, ব্ল্যাকমেইলিং ও টাকা আদায়

পাইলট সেজে বিভিন্ন তরুণীর সঙ্গে প্রেম করে তাদের ব্ল্যাকমেইলিং এবং তাদের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়ায় এক যুবককে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার সিকিউরি অ্যান্ড ক্রাইম বিভাগ।

রোববার বিকেলে চট্টগ্রামের সীতাকুণ্ড থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতের নাম তাইজুল আজাদ (২৩)।

ডিএমপির সাইবার সিকিউরি অ্যান্ড ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. নাজমুল ইসলাম জানান, গ্রেফতারকৃত তাইজুল দুটি ভুয়া ফেসবুক আইডির মাধ্যমে নিজেকে পাইলট পরিচয় দিয়ে বিভিন্ন নারীর সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলেন। তিনি চ্যাট করার সময় কোনো এক দুর্বল মুহূর্তে নারীদের কাছ থেকে বেশ কিছু গোপনীয় ছবি হাতিয়ে নেন। পরে নানা ছলে বিভিন্ন সময়ে নারীদের কাছ থেকে টাকা আদায় করেন। একপর্যায়ে নারীরা টাকা দিতে না পারলে বা অপারগতা প্রকাশ করলে অভিযুক্ত তাইজুল সংগৃহীত ঘনিষ্ঠ ছবি পরিবারের কাছে বা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে মোটা অংকের অর্থ দাবি করেন। এভাবে সে অনেকের কাছ থেকে ৫ থেকে ৬ লাখ টাকা আদায় করেছেন।

তিনি বলেন, সম্প্রতি সৌদি প্রবাসী এমন এক ভিকটিমের অভিযোগের পরিপ্রেক্ষিতে সিটিটিসির সাইবার সিকিউরি অ্যান্ড ক্রাইম বিভাগ অভিযান পরিচালনা করেন। অভিযানে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সরাসরি তত্ত্বাবধানে সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের সোশ্যাল মিডিয়া মনিটরিং টিমের সহকারী পুলিশ কমিশনার ধ্রুব জ্যোতির্ময় গোপের নেতৃত্বে প্রাযুক্তিক বিশ্লেষণের মাধ্যমে অভিযুক্তকে সনাক্ত ও গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতের বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় সাইবার আইনে মামলা হয়েছে।


আরও পড়ুন