muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জের খবর

‘এমন ছাত্র হও, যেন দেশবাসী তোমাদের নিয়ে গর্ব করে’

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, মনে-প্রাণে লেখাপড়া করে মেধা অর্জন করতে হবে। এমন ছাত্র হও, যেন দেশবাসী তোমাদের নিয়ে গর্ব করতে পারে।

রোববার (১৩ অক্টোবর) বিকেলে কিশোরগঞ্জের ইটনায় রাষ্ট্রপতি আবদুল হামিদ সরকারি কলেজ মাঠে সুধী সমাবেশে উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

লেখাপড়ার গুণগত মান বাড়ানোর তাগিদ দিয়ে রাষ্ট্রপতি বলেন, এমন শিক্ষায় শিক্ষিত হতে হবে যে, অন্য এলাকা থেকে যেমন ইউএনওর মতো সরকারি অফিসার হাওরে এসে কাজ করছেন, তোমরাও অন্য এলাকায় গিয়ে এরকম বড় দায়িত্ব পালন করবে।

নিজের ছাত্রজীবনের স্মৃতিচারণ করে রাষ্ট্রপতি বলেন, আমি জীবনে ভালো করে সেকেন্ড ডিভিশন পাইনি। আমি সব সময় থার্ড ডিভিশনে পাশ করেছি। পাশ করেছি থার্ড ডিভিশনে কিন্তু জীবনেও নকল করিনি। নকল করে ফার্স্ট ক্লাস ফার্স্ট হলে কোন লাভ হবে না। চাকরি পাওয়া যাবে না। ওই সব পরীক্ষায় জিরো পেয়ে ফিরতে হবে। তাই ছাত্র-ছাত্রীদের ভালো করে পড়ার কোন বিকল্প নেই।

হাওরের তিন উপজেলায় শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপক উন্নতি হয়েছে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, এতো সুযোগ-সুবিধা দেয়ার পরও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ঠিকমতো লেখাপড়া হচ্ছে না বলে আমার কাছে অভিযোগ আসে। অনেক প্রতিষ্ঠানের অধ্যক্ষরা এলাকায় না থেকে জেলা শহরে বাস করেন। তাদের উদ্দেশ্যে বলছি, এখন থেকে অবশ্যই এলাকায় থেকে শিক্ষাদান করতে হবে। যদি ভালো না লাগে তাহলে চলে যান।

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে থেকে দায়িত্ব পালনের নির্দেশ দিয়ে রাষ্ট্রপতি বলেন, আগে হাওর এলাকায় কোনো সুযোগ-সুবিধা ছিল না। এখন সুযোগ-সুবিধা বেড়েছে, অনেক উন্নয়ন হয়েছে। কাজেই হাওরবাসীকে এলাকায় থেকে সেবা দিতে হবে। দায়িত্বে অবহেলা কোনাভাবেই মেনে নেয়া হবে না।

জনপ্রতিনিধিদের এলাকায় না থাকার সমালোচনা করে তিনি বলেন, এমপি থেকে শুরু করে ইউনিয়ন পরিষদের মেম্বাররাও এখন এলাকায় থাকেন না, তারা জেলা শহর কিংবা রাজধানীতে থাকেন। এলাকার মানুষ প্রয়োজনে জনপ্রতিনধিদের পাশে পায় না। এভাবে চলতে পারে না। যারা এলাকায় থাকতে পারেন না, তাদের জনপ্রতিনিধি হওয়া উচিত নয়।

হাওর এলাকা নিয়ে নিজের স্বপ্ন ও পরিকল্পনার বর্ণনা দিয়ে রাষ্ট্রপতি বলেন, হাওরকে আমি অনেক দূর নিয়ে যেতে চাই। এখানে সবগুলো উপজেলায় রেসিডেনসিয়াল স্কুল, ধান গবেষণা ইনস্টিটিউট, মাছ গবেষণা ইনস্টিটিউট ও ফ্লাইওভার করে যোগাযোগ ব্যবস্থার আরও উন্নয়ন ও কর্মসংস্থানের ব্যবস্থা করতে চাই। এজন্য সহযোগিতা প্রয়োজন। হাওর যেন দেশের উন্নয়নে জোরালো ভূমিকা রাখাতে পারে সেই হাওরের স্বপ্ন দেখি আমি।

এর আগে রাষ্ট্রপতি বাদলা ইউনিয়নে রাষ্ট্রপতি আবদুল হামিদ সেতু ও  রাষ্ট্রপতি আবদুল হামিদ সরকারি কলেজের রাশিদা খানম ছাত্রী নিবাসের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ও রাষ্ট্রপতির বড় ছেলে রেজওয়ান আহাম্মদ তৌফিকের সভাপতিত্বে সুধী সমাবেশে অন্যান্যের মধ্যে জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মো. জিল্লুর রহমান, জেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ও পিপি অ্যাডভোকেট শাহ আজিজুল হক, ইটনা উপজেলা পরিষদের চেয়ারম্যান চৌধুরী কামরুল হাসান, উপজেলা আওয়ামী লীগ সভাপতি মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন, রাষ্ট্রপতি আবদুল হামিদ সরকারি কলেজের অধ্যক্ষ ইসলাম উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।

এ সময় রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন, জেলা প্রশাসক (ডিসি) মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী, পুলিশ সুপার (এসপি) মো. মাশরুকুর রহমান খালেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমএ আফজলসহ সামরিক,  বেসামরিক ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Tags: