muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

জলঢাকায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

“নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুঁকিহ্রাস করি” প্রতিপাদ্য নিয়ে নীলফামারীর জলঢাকায় পালিত হয়েছে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস।

দিবসটি উপলক্ষে রবিবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে একটি র‌্যালি উপজেলা পরিষদ হতে বের হয়। পরে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মো. সুজাউদ্দৌলা।

এসময় প্রধান অতিথি সুজাউদ্দৌলা বলেন, ‘একটু সচেতন থাকলে আমরা প্রাকৃতিক দুর্যোগ হতে রক্ষা পেতে পারি। সামনে শুকনো দিন আসছে। শিশুদের হাতে গ্যাস লাইট-দিয়াশলাই দিবেন না। কোথাও অগ্নিকান্ডের সূত্রপাত ঘটলেই সাথেই ফায়ার সার্ভিস অফিসে খবর দিন। এছাড়া সরকার প্রাকৃতিক দুর্যোগের হাত হতে রক্ষা করতে নানা কর্মসূচি বাস্তবায়ন অব্যাহত রেখেছে। যার অংশ হিসেবে অত্র উপজেলাতেও বিভিন্ন কাজ চলমান।’

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মইনুল হক, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহফুজুল হক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ইনচার্জ মমতাজুল হক, উপ-সহকারী প্রকৌশলী হাফিজুর রহমান প্রমূখ।

সভা শেষে জাতীয় কর্মসূচির সাথে মিল রেখে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতায় ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান’ টি.আর/কাবিটা কর্মসূচির আওতায় দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণের উদ্বোধনী ফলক উম্মোচন করেন উপজেলা নির্বাহী অফিসার।

পরে জলঢাকা সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ইনচার্জ মমতাজুল হকের নেতৃত্বে বিভিন্ন দুযোগ ও অগ্নিকান্ডের উপর মহড়াসহ প্রদর্শন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

Tags: