muktijoddhar kantho logo l o a d i n g

প্রচ্ছদ

এমপিওভুক্ত হচ্ছে ২৬২৭ শিক্ষা প্রতিষ্ঠান

দীর্ঘ অপেক্ষা শেষে পথ খুলছে এমপিওভুক্তির। প্রায় ৯ বছর পর এ তালিকার আওতাভুক্ত হতে যাচ্ছে দেশের দুই হাজার ৬২৭ শিক্ষাপ্রতিষ্ঠান।

আগামীকাল বুধবার সকাল সাড়ে ১১টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ তালিকা প্রকাশ করবেন।

মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে এক মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রণালয়ের সূত্র অনুযায়ী, সর্বশেষ ২০১০ সালে এক হাজার ৬৪২টি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছিল। তারপর দীর্ঘদিন এ কার্যক্রম বন্ধ থাকলেও এ বছর থেকে তা শুরু করতে যাচ্ছে সরকার। প্রতিবছর এ প্রক্রিয়া চলমান থাকবে বলে জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার। আমরা শিক্ষার মানোন্নয়নে যা যা করা দরকার তার সবই করব। নীতিমালা অনুযায়ী যে যে প্রতিষ্ঠান যোগ্যতা অর্জন করবে, তাদেরকেই প্রতি বছর এমপিওভুক্তির আওতায় নিয়ে আসা হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায় (স্কুল-কলেজ) এক হাজার ৫৪৮টি এবং কারিগরি ও মাদ্রাসা বিভাগে এক হাজার ৭৯টি প্রতিষ্ঠান। সর্বমোট দুই হাজার ৬২৭টি প্রতিষ্ঠান এমপিওভূক্তির আওতায় আসছে।

কারিগরি ও মাদ্রাসা বিভাগে এমপিওর জন্য অনুমোদন পাওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় আছে মাদ্রাসা দাখিল স্তরে ৩৫৯টি, আলিমে ১২৭টি, ফাজিল ৪২টি এবং কামিল স্তরে ২৯টি মোট ৫৫৭টি মাদ্রাসা এমপিওভূক্তের জন্য চূড়ান্ত হয়েছে।

কারিগরি ক্যাটাগরিতে কৃষি স্তরে ৬২টি, ভোকেশনাল স্তরে ৪৮টি এবং ভোকেশনাল সংযুক্ত ১২৯টি প্রতিষ্ঠান রয়েছে।

এ ছাড়াও এইচএসসি বিএম বিএম প্রতিষ্ঠান স্বতন্ত্র ১৭৫টি, বিএম সংযুক্ত ১০৮টি প্রতিষ্ঠান চূড়ান্ত এমপিওভূক্তির জন্য যোগ্য হয়েছে। তবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের কোন স্তরের সংখ্যা কত প্রতিষ্ঠান সেটি জানা সম্ভব হয়নি।

এদিকে সোমবার শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকের পর আন্দোলন স্থগিত করলেও গতকালথেকে ফের আন্দোলনের নেমেছেন এমপিওভূক্তের দাবিতে আন্দোলনরত শিক্ষক-কর্মচারিরা। তারা একযোগে সব প্রতিষ্ঠানকে এমপিও দেয়া, ২০১৮ সালের নীতিমালা সংশোধন করে নতুন করে এমপিও আবেদন নেয়ার দাবি জানিয়েছে আসছেন।

Tags: