বিসিসিআই সভাপতি এখন সৌরভ গাঙ্গুলি

আগে থেকেই নিশ্চিত ছিল সব। বাকি ছিল কেবল আনুষ্ঠানিকতা। বুধবার আনুষ্ঠানিকভাবে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই’র সভাপতির দায়িত্ব নিলেন দেশটির জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।

এদিন ভারতীয় ক্ষমতাসীন দল বিজেপির কেন্দ্রীয় সভাপতি ও কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর ছেলে জয় শাহ দায়িত্ব নিলেন বিসিসিআই সচিবের। কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব নিয়েছেন বিসিসিআই’র সাবেক সভাপতি অনুরাগ ঠাকুরের চোট ভাই অরুণ ধুমাল। এই প্রতিনিধিদের বেছে নিতে কোনো নির্বাচনের প্রয়োজন হয়নি। কোনো প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই এই দায়িত্ব পেল সৌরভ গঙ্গোপাধ্যায় নেতৃত্বাধীন এই দল।

একগুচ্ছ পরিকল্পনা নিয়েই ভারতীয় ক্রিকেটের মসনদে বসলেন ‘দাদা’। হাতে সময়টা যদিও খুবই কম- নয় মাস। এর মধ্যেই ভারতীয় ক্রিকেটের ডামাডোলের দিকগুলো সামলে নিতে চান। ঠিক যেভাবে নানা সমস্যায় জর্জরিত একটা দলের অধিনায়কত্ব নিয়ে বদলে দিয়েছিলেন তিনি।

মহারাজা অব ভিজিয়ানাগারাম-এর পর সৌরভই প্রথম ভারতীয় ক্রিকেটার যিনি বোর্ড অপ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার সভাপতির পদে বসলেন।

এর আগে ২০১৫ সালে জগমোহন ডালমিয়ার মৃত্যুর পর পশ্চিম বঙ্গের ক্রিকেট সভাপতির দায়িত্ব তুলে নিয়েছিলেন সৌরভ। সাবেক তারকা এই ব্যাটসম্যান জগমোহন ডালমিয়ার সাফল্যকেই ভারতীয় ক্রিকেটে এগিয়ে নিয়ে যেতে চান।


আরও পড়ুন