মাতুয়ারকান্দা বাসীর দীর্ঘ দিনের স্বপ্ন আদৌ পূরণ হবে কি?

কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলার গোবরিয়া আব্দুল্লাহপুর ইউনিয়নের অজপাড়া গ্রাম মাতুয়ারকান্দা। এই গ্রামে উন্নয়নের ছোঁয়া লাগেনি বল্লেই চলে। দেশ স্বাধীন হওয়ার পর থেকেই গ্রাম বাসীর দীর্ঘ দিনের দাবী লক্ষীপুর বাজার হইতে মাতুয়ারকান্দা পর্যন্ত রাস্তা মাটি ভরাট সহ পাকা করণের। ৯৬ এর সংসদ নির্বাচনী জনসভায় প্রয়াত মহামান্য রাষ্ট্রপতি আলহাজ্ব জিল্লুর রহমান অঙ্গীকার করেছিলেন এ রাস্তাটিতে মাটি ভরাটসহ পাকা করে দিবেন। নির্বাচনে বিজয়ী হয়ে এলজিআরডি মন্ত্রী হওয়ার পর তিনি রাস্তার কাজের সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করেন। রাস্তার কাজ শুরু করার সময় পার্শবর্তী কোনারবাড়ীর লোকজনের জমির উপর দিয়ে রাস্তাটি তৈরী হবে এমন তথ্য জেনে তারা কাজে বাধাঁ দেওয়ায় রাস্তাটি আর নির্মাণ করা হয়নি। এরপর থেকে একাধিকবার জাতীয় সংসদ ও ইউনিয়ন পরিষদ নির্বাচনী জনসভায় প্রার্থীরা নির্বাচনী ভাষণে রাস্তাটি নির্মাণে বহু আশ্বাস দিলেও এখন পর্যন্ত রাস্তাটি নির্মান না হওয়ায় সরকারের প্রতি এলাকাবাসীর প্রশ্ন তাদের দীর্ঘ দিনের স্বপ্ন আদৌ পূরণ হবে কি?

জানা যায়, স্কুল-কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীসহ ওই গ্রামের প্রায় দুই হাজার মানুষ এ রাস্তা দিয়ে বহু কষ্ট করে লক্ষীপুর বাজার সহ বিভিন্ন জায়গায় যাতায়ত করতে হয় । বর্ষার মৌসুমে এ গ্রামের চারপাশ সহ প্রায় দেড় কিলোমিটার রাস্তাটি তলিয়ে যায় । সম্প্রতি বৃষ্টির পানিতে রাস্তাটির বিভিন্ন জায়গায় বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় এলাকার যুবসমাজ ও স্কুল-কলেজের শিক্ষার্থীরা নিজস্ব উদ্যোগে রাস্তায় মাটি ভরাট সহ একটি বাঁশের সাকো তৈরী করে কোনোরকম যাতায়াত করতে পারলেও এ রাস্তা দিয়ে কোনো প্রকার যানবাহন কিংবা ভারী মালামাল নিয়ে আসা-যাওয়া সম্ভব হচ্ছে না । এমনকি গর্ভবতী মা সহ রোগীদের জরুরী অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া-আসাও কষ্টসাধ্য হয়ে পড়েছে । জরুরী ভিত্তিতে এ রাস্তায় মাটি ভরাটসহ পাকাকরণের জোর দাবী জানিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকা বাসী ।

এ ব্যপারে স্থানীয় গোবরিয়া আব্দুল্লাহপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আব্বাস উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, গত ১৬ জানুয়ারী উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে জেলা প্রশাসক বরাবর ও ৬ মার্চ জেলা প্রশাসকের মাধ্যমে বাংলাদেশ সচিবালয়ের দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর মাতুয়ারকান্দা হতে লক্ষীপুর বাজার পর্যন্ত রাস্তা ও মাতুয়ার কান্দা হতে ভাটিপাড়া আলীনেওয়াজের বাড়ী পর্যন্ত প্রায় ৩ কিঃমিঃ রাস্তা পূর্ণঃ নির্মাণের জন্য ২০১৮-২০১৯ অর্থ বছরে গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিখা ) কর্মসূচীর আওতায় বিশেষ প্রকল্প বাস্তবায়নের নিমিত্ত খাদ্যশস্য বরাদ্ধের জন্য প্রকল্প প্রাক্কলন সহ প্রকল্প তালিকা প্রেরন করা হয়েছে। অনুমোদন পেলে রাস্তার কাজ শুরু করা হবে।


আরও পড়ুন