muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

বিক্ষোভের মুখে শান্তিতে নোবেল জয়ী আবি আহমেদ

ইথিওপিয়ার প্রখ্যাত অধিকারকর্মী জাওয়ার মোহাম্মদের বাড়ি ঘিরে অস্থায়ী ক্যম্প তৈরি করেছে তার সমর্থকরা। জাওয়ারের সরকারি চিকিৎসার প্রতিবাদে বুধবার সমর্থকদের বিক্ষোভ মিছিলে পুলিশি হামলার প্রতিবাদে এ অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছে তারা।

বুধবার রাজধানী আদ্দিস আবাবা ও অন্যান্য শহরে পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্ততত পাঁচ জন নিহত হয়েছে।

মিডিয়া ব্যবসায়ী জাওয়ারের সহযোগিতায় গত বছর ক্ষমতায় এসেছিলেন প্রধানমন্ত্রী আবি আহমেদ। গত কয়েক দশক ধরে নিপীড়নমূলক শাসনে থাকা ইথিওপিয়ায় ব্যাপক রাজনৈতিক সংস্কার করেছেন আবি। প্রতিবেশী ইরিত্রিয়ার সঙ্গে গোষ্ঠীগত সহিংসতা দূর করে আঞ্চলিক শান্তি ফিরিয়ে আনার স্বীকৃতি হিসেবে চলতি বছর শান্তিতে নোবেল জয় করেছেন তিনি।

তবে ইথিওপিয়ায় জাতিগত সহিংসতা ঠেকাতে বাকস্বাধীনতার ওপর নিয়ন্ত্রণ আরোপের অভিযোগ করা হচ্ছে আবির বিরুদ্ধে।  আবি ও জাওয়ার দুজনই একই উপজাতির। ইথিওপিয়ার সবচেয়ে  বড় উপজাতি ওরোমো থেকে আসা আবি এখন নিজের সমর্থকদেরই বিরোধিতার মুখোমুখি হচ্ছেন।

বৃহস্পতিবার সকালে বিক্ষোভকারীরা জাওয়ারের বাড়ির বাইরে অবস্থান নিয়ে ‘আমরা আবিকে চাই না, আমরা আবিকে চাই না’ স্লোগান দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বিক্ষোভকারী বলেছেন, ‘আমরা এক সপ্তাহ, এক মাসের পরোয়া করি না। যতক্ষণ সরকার জাওয়ারের সঙ্গে এ ধরণের আচরণের ব্যাখ্যা না দেবে ততক্ষণ আমরা এখানে অবস্থান করব।’

Tags: