muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

চিলির প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে রাস্তায় ১০ লাখ মানুষ

চিলির রাজধানী সান্তিয়োগেতে প্রায় ১০ লাখ মানুষ প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরার পদত্যাগ এবং অর্থনৈতিক সংস্কারের দাবিতে রাস্তায় নেমেছে।

আলজাজিরার খবরে বলা হয়, ১০ লাখেরও বেশি মানুষ শহরের কয়েক মাইলজুড়ে হাঁড়ি পিটিয়ে ও পতাকা নিয়ে সংস্কারের দাবিতে মিছিল করে।

এটিকে চিলির জন্য একটি ‘ঐতিহাসিক মুহূর্ত’ হিসেবে অভিহিত করেছেন সান্তিয়াগোর গভর্নর কার্লা রুবিলার। তিনি বলেন, ‘১০ লাখ মানুষ রাজধানীতে প্রতিবাদ মিছিলে যোগ দিয়েছে, যা দেশটির মোট জনসংখ্যার পাঁচ শতাংশ।’

টুইটার বার্তায় গর্ভনর বলেন, ‘আন্দোলনকারীরা একটি নতুন চিলি গড়ার স্বপ্নের প্রতিনিধিত্ব করছে।’

সরকার এই বার্তা শুনেছে উল্লেখ করে প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা এক টুইটার বার্তায় বলেন, ‘আমরা সবাই বদলে গেছি। আজকের আনন্দময় এবং শান্তিপূর্ণ মিছিলে জনগণের “ঐক্যবদ্ধ চিলি” গড়ার দাবি ভবিষ্যতের জন্য আশার পথ উন্মুক্ত করেছে।’

আন্দোলনকারীরা রাজধানী ছাড়াও চিলির বড় শহরগুলোর রাস্তায়ও মিছিল করে। মিছিলে অনেকে সেবাস্তিয়ান পিনেরার পদত্যাগের দাবিতেও স্লোগান দিচ্ছিল।

মিছিলে অংশ নেওয়া ৩৮ বছর বয়সী ফ্রান্সিসকো অ্যাংগুইতার বলেন, ‘আমরা ন্যায়বিচার, সততা এবং নীতিমান সরকারের দাবিতে আন্দোলন করছি।’

এক সপ্তাহ আগে মেট্রোভাড়া বাড়ানোর ঘটনাকে কেন্দ্র করে বিক্ষোভের সূত্রপাত হয়েছিল। পরবর্তী সময়ে জীবনযাপনের ব্যয় বৃদ্ধি এবং অসমতার মতো বিষয়গুলো অন্তর্ভুক্ত হতে থাকে। বিক্ষোভের সময় লুটপাট এবং অগ্নিসংযোগের ঘটনাও ঘটে। গত এক সপ্তাহে বিক্ষোভে নিহত ১৬ জন। আহত হয় শতাধিক। আটক সাত হাজার বিক্ষোভকারী।

অশান্ত সান্তিয়াগোকে শান্ত করার দায়িত্ব দেওয়া হয়েছে চিলির সামরিক বাহিনীকে। যেখানে রাতে কারফিউ জারিসহ ২০ হাজার পুলিশ রাস্তায় দায়িত্ব পালন করছে।

Tags: