অপরাধ - 3 weeks ago

প্রতিবন্ধী যুবকের ঘুষ নিয়ে কানুনগো হাতে-নাতে ধরা

ভূমিহীন ও প্রতিবন্ধী এক যুবকের কাছ থেকে ২০ হাজার টাকা ঘুষ নেয়ার সময় ভূমি অফিসের ভারপ্রাপ্ত কানুনগো আব্দুর রহমানকে হাতে-নাতে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এছাড়া কানুনগোর ব্যাগ ও ড্রয়ার তল্লাশি করে পাওয়া যায় আরো ১ লাখ ৯০ হাজার টাকা।

সোমবার বিকেলে কক্সবাজারের মহেশখালী উপজেলা ভূমি অফিস থেকে নিজ দপ্তরে ঘুষের টাকাসহ দুদকের সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর উপপরিচালক মুহ. মাহবুবুল আলমের নেতৃত্বে ছয় সদস্যের একটি টিম তাকে গ্রেপ্তার করে।  দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য বিষয়টি নিশ্চিত করেছেন।

দুদক জানায়, স্থানীয় ভূমিহীন ও প্রতিবন্ধী যুবক আবদুর রহমান অভিযোগ করেন, মহেশখালী উপজেলার শাপলাপুর মৌজায় নিজের ভূমিহীন বাবা ও মায়ের নামে ভূমিহীন হিসেবে পাওয়া জমির নামজারি প্রতিবেদনের জন্য ২০ হাজার টাকা ঘুষ দাবি করেন।  ঘুষের টাকা না দিলে প্রতিবেদন দিবেন না বলে সাফ জানিয়ে দেন আব্দুর রহমান।  বিষয়টি ঐ প্রতিবন্ধী যুবক লিখিতভাবে দুদককে অবহিত করলে ফাঁদ মামলা পরিচালনা করে দুদক টিম।

বিকেল ৪টায় ওই কানুনগো নিজ দপ্তরে বসে ঘুষের ২০ হাজার টাকা নিচ্ছিলেন, ঠিক তখনই দুদক টিমের সদস্যরা তাকে ঘুষের টাকাসহ হাতে-নাতে গ্রেপ্তার করে। এ সময় তার ব্যাগ ও ড্রয়ার তল্লাশি করে আরো নগদ প্রায় ১ লাখ ৯০ হাজার টাকা উদ্ধার করে দুদক টিম।  আসামি এসব টাকারও কোনো বৈধ উৎস জানাতে পারেননি। এসব টাকাও আজকেরই ঘুষের টাকা বলেই সাক্ষ্য পাওয়া যাচ্ছে।

এ বিষয়ে দুদক সজেকা চট্টগ্রাম-২ এর সহকারী পরিচালক মো. হুমায়ুন কবীর বাদী হয়ে মামলা দায়ের করেছেন।


আরও পড়ুন