আইএসপ্রধান বাগদাদির সলিল সমাধি!

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদির লাশের সলিল সমাধি দেওয়া হয়েছে বলে জানিয়েছে মার্কিন সেনাবাহিনী। দ্য টেলিগ্রাফ -এর দেওয়া এক প্রতিবেদনে জানা যায়,  বাগদাদির মৃত্যুর ২৪ ঘণ্টার মধ্যে তার লাশ সাগরে ভাসিয়ে দিয়েছে মার্কিন বাহিনী। তবে কোন সাগরে বাগদাদির সলিল সমাধি হয়েছে তা জানা যায়নি।

পেন্টাগনে মার্কিন ঊর্ধ্বতন সেনা কর্মকর্তা জেনারেল মার্ক মিল্লে জানান, আবু বকর আল বাগদাদিকে মুসলিম রীতিতে জানাজা শেষে সাগরে ভাসিয়ে দেয়া হয়েছে।

এর আগে গত রোববার আনুষ্ঠানিকভাবে বাগদাদির মৃত্যুর কথা জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি দাবি করেন, আটটি হেলিকপ্টার অভিযানে অংশ নেয়। বাগদাদি প্রথমে পালানোর চেষ্টা করেন। পরে সুইসাইড ভেস্টের বিস্ফোরণ ঘটিয়ে তিন ছেলেমেয়েসহ আত্মহত্যা করেন।

এ ধরনের আত্মহত্যার পর সাধারণত লাশ বলতে তেমন কিছু থাকেও না, কেবল মাথাসহ দেহাবশেষের ছিন্নভিন্ন অংশ পাওয়া যায়। আর বাগদাদির দেহাবশেষ সাগরে ভাসিয়ে দেওয়ার পেছনে মার্কিনিদের প্রধান উদ্দেশ্য, বাগদাদির সমাধিস্থল যাতে কোনোভাবে তার অনুসারীদের তীর্রস্থানে পরিণত না হয়।

এর আগে ২০১১ সালেও পাকিস্তানের অ্যাবোটাবাদে মার্কিন অভিযানে ওসামা বিন লাদেন নিহত হলে তাকেও একইভাবে সাগরে ভাসিয়ে দেয় মার্কিনিরা। 


আরও পড়ুন