বিনোদন - 3 weeks ago

নাটকে তাহসানের সেঞ্চুরি

তার নামের আগে ঠিক কোন বিশেষণটি খাটে? গায়ক নাকি অভিনেতা? উভয় দিকেই তো সমান পারদর্শী তিনি। বলছি তাহসানের কথা। ব্ল্যাক ব্যান্ডের ভোকাল হিসেবে সংগীতের ভুবনে পা রাখেন তাহসান খান। এরপর আফসানা মিমির ‘অফবিট’ নাটকের মধ্য দিয়ে ২০০৪ সালে অভিনয় ক্যারিয়ার শুরু করেন তিনি। গান আর অভিনয়-দুই অঙ্গনেই সমান জনপ্রিয় এই তারকা।

সম্প্রতি নাটকে সেঞ্চুরি করলেন তাহসান। অভিনয় করলেন ক্যারিয়ারের ১০০তম নাটকে। নাম ‘কল্পতরু’। আরো মজার বিষয় হচ্ছে, নাটকের গল্পটি তিনি বাছাই করেছেন ভক্তদের পাঠানোর গল্প থেকে। বিষয়টি তাহসান নিজেই তার ফেসবুক পেজে জানিয়েছেন। তাহসান লিখেছেন, আমার ১০০তম নাটক ‘কল্পতরু’। ১০০তম কাজটা একটু আলাদাভাবে করতে চেয়েছিলাম। ‘গ্রুপে’ গল্প চেয়ে একটা পোস্ট দেওয়া হয়েছিল, দুই মাস আগে। সেখান থেকেই বাছাই করা হয়েছে এর গল্প।

ফারিয়া কবির আভার লেখা গল্পে ‘কল্পতরু’ নাটকটি নির্মাণ করেছেন মাবরুর রশিদ বান্নাহ। জানা গেছে, বিশেষ এই মুহূর্তটি স্মরণীয় করে রাখতে ‘কল্পতরু’ নাটকের ইউনিটে ভক্তের সঙ্গে কেক কাটেন তাহসান। এদিকে, ‘কল্পতরু’ নাটকের তাহসানের সহশিল্পী জনপ্রিয় অভিনেত্রী শায়লা সাবি। এ নাটকের মধ্য দিয়ে বিয়ের পর আবারো কাজে ফিরেছেন সাবি। মাসুদ উল হাসানের সার্বিক তত্ত্বাবধানে নাটকটি প্রযোজনা করেছেন আকবর হায়দার মুন্না।

গানের চর্চা করতে করতেই ব্যান্ড সংগীতের সঙ্গে সম্পৃক্ত হন তাহসান। ১৯৯৯ সালে গঠিত ব্ল্যাক ব্যান্ডের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। পরবর্তীতে নিজের ক্যারিয়ার গড়তে ব্ল্যাক ছাড়লেও, গান ছাড়েননি। নিজেকে বিস্তৃত করেছেন সংগীত ও শিল্পের বিভিন্ন শাখায়। গায়কী দক্ষতা ছাড়াও তাহসান একজন গীতিকার, সুরকার, গিটার বাদক, কিবোর্ড বাদক, পরিচালক, অভিনেতা, মডেল এবং উপস্থাপক। তার একক অ্যালবামগুলোর মধ্যে রয়েছে ‘কথোপকথন’, ‘ক্রীতদাসের নির্বাণ’, ‘ইচ্ছে’, ‘নেই’, ‘প্রত্যাবর্তন’, ‘উদ্দেশ্য নেই’ ও ‘মন কারিগর’। এছাড়া ব্ল্যাক ব্যান্ডের সদস্য থাকাকালীন তাহসানের রয়েছে দুটি গানের অ্যালবাম, নাম-‘আমার পৃথিবী’ ও ‘উৎসবের পর’। তার মিশ্র ও অন্যান্য গানের সংখ্যাও কম না। ঠিক তেমনি, তাহসান অভিনীত নাটকের সংখ্যাও অসংখ্য। তাহসান এ যাবৎ যতগুলো নাটক কিংবা টেলিফিল্মে কাজ করেছেন, সেগুলোর মধ্যে কাছের মানুষ, অফবিট, অন্তর্গতা, হিট উইকেট, আমাদের গল্প, সময় চুরি, মনফড়িংয়ের গল্প, রিভিশন, মনসুবা জংশন, দ্বিতীয় মাত্রা, ফায়ারফ্লাই, মনের মতো মন, এক্লিপস, নীল পরী নীলাঞ্জনা, এলিয়েন ও রুম্পার গল্প, অন্য রকম পরীর গল্প, স্পর্শের বাইরে তুমি, ল্যান্ডফোনের দিনগুলোতে প্রেম, লাভলেইন, অল অ্যাবাউট আস, কথাবন্ধু মিথিলা, অপেক্ষা, সম্পর্কের গল্প, ওল্ড ইজ গোল্ড, রিটার্ন, অবাক কাণ্ড, চিনিগুঁড়া প্রেম, উদ্দেশ্য নেই, হি অ্যান্ড শি, লাভ অ্যান্ড ওয়ার, হঠাৎ তোমার জন্য, আজ শুভদিন ও অ্যাংরি বার্ডস অন্যতম।


আরও পড়ুন