সাকিবের অনুপস্থিতি তরুণদের ভালো সুযোগ তৈরি করবে : ডমিঙ্গো

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের অনুপস্থিতি তরুণদের জন্য ভালো সুযোগ তৈরি করবে বলে মনে করেন টাইগারদের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, আফিফ হোসেন এবং মোহাম্মদ নাঈমের মতো খেলোয়াড়রা এই সুযোগটি কাজে লাগাতে পারবেন বলেও মনে করেন তিনি।

শুক্রবার ভারতের দিল্লিতে গণমাধ্যমকে তিনি বলেন, ‘আমরা অবশ্যই সাকিবকে মিস করব। তবুও আমাদের ভালো খেলতে হবে। এটা (সাকিবের অনুপস্থিতি) সৌম্য, মোসাদ্দেক, আফিফ এবং নাঈমের জন্য ভালো সুযোগ তৈরি করেছে। তাদের মেধার প্রমাণ দিয়ে অবশ্যই ভালো খেলতে হবে।’

আইসিসির নিষেধাজ্ঞার কারণে ভারত সফরে যেতে পারেননি সাকিব। এছাড়া তামিম ইকবাল ব্যক্তিগত কারণ দেখিয়ে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন। পাশাপাশি ইনজুরির কারণে এই সিরিজে খেলতে পারছেন না পেস অলরাউন্ডার সাইফউদ্দিন।

ডমিঙ্গোর মতে, সাকিব না থাকায় তিন নম্বর পজিশনটায় বাংলাদেশ অসুবিধার মুখোমুখি হবে।

‘তার মতো খেলোয়াড় হারানো সত্যিই হতাশাব্যঞ্জক। সে বাংলাদেশের সেরা খেলোয়াড় এবং অনেকে তার খুব ভালো বন্ধু। তার বিকল্প খুঁজে বের করা খুব কঠিন। সে তিন নম্বরে ব্যাট করে এবং প্রায়ই ওপেনিংয়ে বল করে। সুতরাং আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে আপনি বোলারকে প্রতিস্থাপন করবেন নাকি ব্যাটসম্যানকে। তার মতো একজন খেলোয়াড়কে একাদশে খেলানো খুব কঠিন কারণ সে বল এবং ব্যাট হাতে অবদান রাখে। সবকিছু মাথায় রেখে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। আমাদের বোলিং আক্রমণকে আরও শক্তিশালী করতে হলে আমরা অতিরিক্ত বোলার খেলাতে পারি, অথবা আমরা এর বিপরীত সিদ্ধান্তও নিতে পারি,’ যোগ করেন তিনি।

সাকিব না থাকায় দলে কেমন প্রভাব পড়তে পারে এমন প্রশ্নে তিনি বলেন, মিডল অর্ডারে সমস্যা হতে পারে। তবে এটা নিয়ে কোচ চিন্তিত নন বলে জানান।

‘অবশ্যই কিছু প্রভাব খেলোয়াড়দের ওপর পড়বে। কিন্তু সে ভুল করেছে এবং সেজন্য মাশুল দিচ্ছে। এ বিষয়ে এর বেশি বলতে পারছি না। তবে অবশ্যই দলের ওপর প্রভাব পড়বে,’ বলেন ডমিঙ্গো।

তিন ম্যাচের টি২০ এবং দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বর্তমানে ভারতে রয়েছে বাংলাদেশ জাতীয় দলের খেলোয়াড়রা। বাংলাদেশ বুধবার ভারতে পৌঁছেছে।

আগামী ৩ নভেম্বর প্রথম টি২০ ম্যাচ অনুষ্ঠিত হবে দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে। ৭ এবং ১০ নভেম্বর বাকি দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে রাজকোট এবং নাগপুরে। ম্যাচ তিনটি বাংলাদেশ সময় সাড়ে ৬টায় শুরু হবে।


আরও পড়ুন