কিশোরগঞ্জ থেকে ঢাকসহ সকল রুটে বাস চলাচল বন্ধ

সড়ক পরিবহন আইন ২০১৮ এর কয়েকটি ধারা বাতিলের দাবিতে বৃহস্পতিবার সকাল থেকে চালকরা কিশোরগঞ্জ থেকে ঢাকসহ সকল রুটে অনির্দিষ্ট কালের জন্য বাস চলাচল বন্ধ করে দিয়েছেন চালকরা।

হঠাৎ এমন ধর্মঘটের কারণে দুর্ভোগে পড়েছেন যাত্রী সাধারণ। কিশোরগঞ্জ থেকে ঢাকাসহ বিভিন্ন রুটের শতশত যাত্রীদের ভীড় জমে আছে জেলা সদরের সকল বাসষ্ট্যান্ডগুলোতে।

গাইটাল আন্তঃজেলা বাস টার্মিনালের কয়েকজন চালক জানান, সরকার সড়ক পরিবহন আইন ২০১৮ প্রণয়ন করায় সে মোতাবেক আইন মেনে পাঁচ লাখ টাকা জরিমানা দিয়ে আমাদের পক্ষে গাড়ি চালানো সম্ভব নয়। যদি পাঁচ লাখ টাকা জরিমানা দেয়ার ক্ষমতা আমাদের থাকতো তাহলে গাড়ি না চালিয়ে ব্যবসা শুরু করতাম। যদি এভাবে জরিমানা দিয়ে গাড়ি চালাতেই হয়, সে ব্যবস্থা গাড়ির মালিকগণই করবে। প্রয়োজনে তারা গাড়ি চালাবে, আমরা চালাবো না।

তারা আরও জানান চালকের শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণির পরিবর্তে পঞ্চম শ্রেণি পর্যন্ত করা, ৩০২ ধারার মামলার তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখা, পুলিশি হয়রানি বন্ধ, ওয়েজ স্কেলে জরিমানা কমানো ও শাস্তি বাতিল করার দাবি জানান।

কিশোরগঞ্জ জেলা মালিক পরিবহন সমিতির আহবায়ক লেলিন রায়হান শুভ্র শাহীন জানান, আইনের প্রতি আমরা শ্রদ্ধাশীল। আইন মেনেই তো গাড়ি চলবে। সকাল থেকে বিভিন্ন রুটের কিছু সংখ্যক চালক গাড়ি চালানো বন্ধ রেখেছে। তাতে সাধারণ যাত্রীরাও ভোগান্তির শিকার হচ্ছেন। তাই এ ব্যাপারে আমরা জেলা মালিক সমিতির পক্ষ থেকে জেলা প্রশাসকের সাথে আলোচনা চালাচ্ছি। তারপর আমরা শ্রমিক ইউনিয়নের নেতাদের সাথে কথা বলব। আলোচনা শেষে হয়তো একটা সিদ্ধান্তে পৌঁছা যাবে বলে জানিয়েছেন।


আরও পড়ুন