muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

মুক্তি পেলেন লুলা ডি সিলভা

দুর্নীতির দায়ে ১২ বছর কারাদণ্ড পাওয়ার পর দেড় বছরের মাথায় মুক্তি পেলেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভা। গতকাল শনিবার ব্রাজিলের সাবেক এই প্রেসিডেন্টকে ফুলেল শুভেচ্ছায় স্বাগত জানাতে কারাগারের বাইরে হাজির হন তার হাজারো সমর্থকেরা। জেল থেকে বেরিয়ে সমর্থকদের দেখে মুষ্টিবদ্ধ হাতটি আকাশে ছোড়েন লুলা।

বিরোধীদের আনা ব্যাপক দুর্নীতির অভিযোগের পরিপ্রেক্ষিতে লুলা ডি সিলভার অপারেশন কার ওয়াশ নামের এক কেলেঙ্কারিতে  ২০১৮ সালে  ১২ বছরের কারাদণ্ড পান বামপন্থী লুলা। জেল থেকে ছাড়া পাওয়ার পর লুলা ঘোষণা দিয়েছেন নিজেকে নির্দোষ প্রমাণ করেই ছাড়বেন।

আন্তর্জাতিক একাধিক গণমাধ্যম জানিয়েছে,দেশটির সুপ্রিম কোর্টের সাম্প্রতিক এক রায়ের পরিপ্রেক্ষিতে গতকাল শনিবার জেল থেকে মুক্তি পান ব্রাজিলের সাধারণ মানুষের কাছে তুমুল জনপ্রিয় ৭৪বছর বয়সী লুলা।

দেশটির সুপ্রিম কোর্টের দেওয়া সাম্প্রতিক এক রায়ে বলা হয়েছে, সব ধরনের আপিল শেষ হওয়ার আগে কাউকে কারাগারে পাঠানো যাবে না। এ ছাড়া একাধিকবার রায় চ্যালেঞ্জ করা যাবে। ফলে লুলা আদালতে আপিল যতদিন করার সুযোগ পাচ্ছেন ততদিন মুক্ত থাকতে পারবেন। এতে কেবল লুলাই নয়,দেশটির আরও হাজারো কারাবন্দীর মুক্তির পথ সুগম হয়ে যায়।

জেল থেকে বেরিয়েই বর্তমান প্রেসিডেন্টের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। তিনি জেলে থাকাকালীন কট্টর ডানপন্থী জাইর বোলসোনারো ক্ষমতায় আসেন। কারাগারে থাকায় নির্বাচনে লড়তে পারেননি লুলা। নির্বাচনে তারই জয়ের পাল্লা ভারী ছিল বলে জনমত জরিপগুলোতে ইঙ্গিত পাওয়া গিয়েছিল।এর আগে ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলের শাসক ছিলেন বামপন্থী লুলা।

Tags: