দিনের শুরুতেই রাহীতে নাকাল ভারত

প্রথম দিনটা খুবই বিবর্ণ কেটেছে বাংলাদেশের। শেষ বিকেলে ক্যাচ মিস করে আরও ছিটকে যায় টাইগাররা। কিন্তু দ্বিতীয় দিনের শুরুটা হয়েছে দুর্দান্ত। পেসার আবু জায়েদ রাহীর দুর্দান্ত স্পেলে সাজঘরে চলে যান ক্রিজে থাকা চেতশ্বর পূজারা ও ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ৪৩ ওভারে তিন উইকেট হারিয়ে ১৫৬ রান। ক্রিজে আছেন মায়াংক আগারওয়াল ও অজিংকা রাহানে। বাংলাদেশকে লিড দিয়েছে ছয় রানের।

প্রথম দিন শেষে ৬৬ রানে পিছিয়ে ভারত

ব্যাটসম্যানদের দায়িত্বহীন ও বিব্রতকর ব্যাটিংয়ে বাংলাদেশের ইনিংস থেমে যায় দেড়শতেই। জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ১ উইকেট হারিয়ে ৮৬ রান সংগ্রহ করে দিন শেষ করে বিরাট কোহলির দল। ৩৭ রানে মায়াংক আগারওয়াল ও ৪৩ রানে চেতেশ্বর পূজারা ক্রিজে আছেন। ভারত পিছিয়ে আছে ৬৬ রানে; হাতে আছে ৯ উইকেট।

দেড়শতেই শেষ বাংলাদেশ

১০ রানের ব্যবধানে শেষ পাঁচ উইকেট হারিয়ে ১৫০ রানেই থেমে যায় বাংলাদেশের প্রথম ইনিংস। ১৪০ রানের মাথায় মুশফিক ৪৩ রানে আউট হয়ে গেলে তাসের ঘরের মতো ভেঙে যায় টাইগারদের ব্যাটিং লাইনআপ। সর্বোচ্চ ৪৩ রান মুশফিকের ব্যাট থেকেই আসে। ভারতের হয়ে সর্বোচ্চ তিন উইকেট নিয়েছেন মোহাম্মদ শামী। দুটি করে উইকেট নিয়েছেন অশ্বিন, যাদব ও ইশান্ত শর্মা।

ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে এবাদত-রাহী

ভারতের বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচের মধ্য দিয়ে ইতিহাসে নাম লেখালো বাংলাদেশ। এই প্রথম টাইগাররা খেলছে টেস্টের বিশ্বকাপ খ্যাত আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় ম্যাচটি শুরু হয়েছে। ভারতের মধ্যপ্রদেশে অবস্থিত ইনদোরের হলকার স্টেডিয়ামে এই ম্যাচে টস জিতে ব্যাটিং নিয়েছেন অধিনায়ক মুমিনুল হক।

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি মোস্তাফিজুর রহমানকে তার দলের জন্য হুমকি মনে করেছিলেন। কিন্তু এই পেসারের সাম্প্রতিক ফর্মে আস্থা রাখতে পারেনি বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। একাদশ সাজানো হয়েছে দুই পেসার ও দুই স্পিনার নিয়ে। পেসে আবু জায়েদ রাহী ও এবাদত হোসেনের সঙ্গে স্পিনে যাদু দেখাবেন তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ।


আরও পড়ুন