muktijoddhar kantho logo l o a d i n g

আইন আদালত

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমকে হাইকোর্টের তলব

ভ্রাম্যমাণ আদালতে (মোবাইল কোর্ট) দণ্ড দেওয়ার পর প্রায় চার মাস অতিবাহিত হলেও দণ্ডপ্রাপ্তকে আদেশের অনুলিপি (সার্টিফায়েড কপি) না দেওয়ায় র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলমকে তলব করেছে হাইকোর্ট। এ বিষয়ে ব্যাখ্যা দিতে তাকে আগামী ১ ডিসেম্বর হাইকোর্টে হাজির হতে হবে।

ভ্রাম্যমাণ আদালতে দণ্ডপ্রাপ্ত এক ব্যক্তির রিট আবেদনের প্রেক্ষিতে সোমবার শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ তলবের এ আদেশ দেন। আদালতে রিট আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী সাখাওয়াত হোসাইন খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

সংশ্লিষ্ট আইনজীবীরা জানান, গত ১৮ জুলাই নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের বটতলা খালপাড়ের তপু এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মিজান মিয়াকে ভ্রাম্যমাণ আদালত আইনের সংশ্লিষ্ট (মৎস্য ও পশু খাদ্য) ধারায় এক বছরের কারাদণ্ড দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম। কারাগারে পাঠানোর পর এই সাজার বিরুদ্ধে আপিল করতে আদেশের অনুলিপি চেয়ে গত ২১ জুলাই আইনজীবীর মাধ্যমে নারায়ণগঞ্জের জেলা ম্যাজিস্ট্রেট বরাবর আবেদন করেন মিজান মিয়া। কিন্তু সাজার প্রায় চার মাস অতিবাহিত হলেও সে অনুলিপি পাননি তিনি, যে কারণে আপিলও করতে পারছেন না। এরপর প্রতিকার পেতে হাইকোর্টে রিট আবেদন করেন মিজান।

আবেদনে বলা হয়, দণ্ডের বিরুদ্ধে আপিল করার অধিকার আবেদনকারীর মৌলিক ও সাংবিধানিক অধিকার। আবেদনকারীকে আদেশের অনুলিপি দেওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্টরা যে নিষ্ক্রিয়তা দেখিয়েছে তাতে তার মৌলিক অধিকার ক্ষুণ্ন করা হয়েছে। এটি ন্যায়বিচারের পরিপন্থী।

আইনজীবীরা জানান, আদেশের পাশাপাশি র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের ওই আদেশের অনুলিপি দেওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ও আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না- এ মর্মে রুল দিয়েছে হাইকোর্ট। পাশাপাশি ওই দণ্ডাদেশের অনুলিপি পাঁচ কার্যদিবসের মধ্যে দিতে কেন নির্দেশ দেওয়া হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

আইন সচিব, স্বরাষ্ট্রসচিব, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক ও র‌্যাবের ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমকে সাত দিনের মধ্যে রুলের জবাব দিতে বরা হয়েছে।

প্রসঙ্গত, র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতে দণ্ডপ্রাপ্ত তিন ব্যক্তি আপিলের জন্য আদেশের অনুলিপি না পেয়ে হাইকোর্টে রিট আবেদন করলে গত ২৯ অক্টোবর বিচারপতি এম ইনায়েতুর রহিমের হাইকোর্ট বেঞ্চ এক আদেশে জানান, কোনো ব্যক্তি ভ্রাম্যমাণ আদালতে দণ্ডপ্রাপ্ত হলে সংশ্লিষ্ট ব্যাপ্তি কিংবা তার পক্ষে আবেদনের ভিত্তিতে পাঁচ কার্যদিবসের মধ্যে আদেশের সত্যায়িত অনুলিপি (সার্টিফায়েড কপি) দিতে হবে।

Tags: