শেখ হাসিনার জন্য রাজকীয় আয়োজন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন অবস্থান করছেন কলকাতায়। ঘণ্টা বাজিয়ে দিবারাত্রির ঐতিহাসিক টেস্ট ম্যাচটির উদ্বোধনের পর ইডেন গার্ডেন্সের মাঠে বসে বাংলাদেশ-ভারতের মধ্যকার টেস্ট ম্যাচটি দেখেন তিনি।

খেলা চলাকালীন ঘণ্টাখানেক সময় মাঠে উপস্থিত থাকেন শেখ হাসিনা। উপমহাদেশের প্রথম গোলাপি বলের ঐতিহাসিক এই ম্যাচটিকে ঘিরে আয়োজনের কোনো কমতি রাখেননি ভারতীয় ক্রিকেট বোর্ডের সিংহাসনে সদ্য আরোহী সৌরভ গাঙ্গুলি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিকে সামনে রেখে ৫০ পদের রাজকীয় মধ্যাহ্নভোজের আয়োজন করে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি)।

মধ্যাহ্নভোজের এই রাজকীয় আপ্যায়নে গঙ্গার ইলিশ, পাবদা সর্ষে, ভেটকি পাতুরি, ডাব চিংড়ি-মাছের এই পদগুলো ছাড়াও দুই বাংলার সবরকম জনপ্রিয় পদই ছিল। আরও ছিল শুক্তো, আলু পোস্ত, ফুলকপির রোস্ট, ছানার ডালনাসহ অন্তত ৫০ এর বেশি পদ।

এ ছাড়া ভাত, রুটি, পোলাও, পায়েস, চাটনির মতো পদগুলো তো ছিলই। সিএবি এই মধ্যাহ্নভোজের দায়িত্ব দেয় শহরের এক পাঁচ তারকা হোটেলকে।

একে তো ক্রিকেট বোর্ডের সভাপতি তার ওপর আবার ঘরের মাটি কলকাতার ইডেন গার্ডেন্সে অনুষ্ঠিত হচ্ছে ম্যাচটি। তাই মধ্যাহ্নভোজের চূড়ান্ত মেন্যু ঠিক করেছেন সৌরভ গাঙ্গুলি নিজেই।


আরও পড়ুন