কিশোরগঞ্জে প্রতিবন্ধী দিবস উদযাপিত

কিশোরগঞ্জে ২৮ তম আন্তর্জাতিক ২১ তম জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপিত হয়েছে।

দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয় ও স্থানীয় স্বেচ্ছাসেবী সংস্থা বিভিন্ন কর্মসুচীর আয়োজন করে। কর্মসুচীতে অন্তভূক্তি ছিল র‌্যালী ও আলোচনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

অভিগম্য আগামীর পথে প্রতিপাদ্যকে সামনে রেখে বৃস্প্রতিবার সকালে কিশোরগঞ্জ পুরাতন স্টেডিয়াম হতে জেলা প্রশাসক মো.সারওয়ার মুর্শেদ চৌধুরীর নেতৃত্বে একটি র‌্যালী বের করে। র‌্যালিতে অতিরিক্ত পুলিশ সুপার নাজমুল ইসলাম সোপান, জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মোঃ কামরুজ্জামান খানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। র‌্যালিটি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা সরকারী বালিকা সদনে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।

জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ কামরুজ্জামান খানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো.সারওয়ার মুর্শেদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার নাজমুল ইসলাম সোপান, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মোহাম্মদ মোস্তাফিজুর রহমান।

বক্তব্য রাখেন- মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ মামুন অর রশিদ, জেলা সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক মো: শহীদুল্লাহ, বিআরডিবির সাবেক পরিচালক কীরমুক্তিযোদ্ধা মো: নিজাম উদ্দিন, জাতীয় সমাজ কল্যাণ পরিষদের জেলা শাখার সহসভাপতি সৈয়দা শায়লা আহমেদ খান, গণতন্ত্রী পার্টির সভাপতি ভূপেন্দ্র ভৌমিক দোলন, অ্যাড. মায়া ভৌমিক, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মিটুন চক্রবর্তী, শহর সমাজসেবা অফিসার সালমা খানম, সরকারী শিশু পরিবার (বালিকা) এর উপতত্ত্বাবধায়ক তাসফিয়া তানজীম স্নিগ্ধা, প্রতিবন্ধী নেতা
মো.শাহাবুদ্দিন আহমদ, প্রতিবন্ধীদের রিসোর্স পার্সন মো.মহসীন, বঙ্গবন্ধু দুস্থ ও প্রতিবন্ধী উন্নয়ন পরিষদের সভাপতি আল আমিন প্রমুখ।

আলোচনা সভায় জানানো হয় জেলার ৩৬ হাজার ৯ শত ২১ জন প্রতিবন্ধীদের উন্নয়নে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে জেলা সমাজসেবা কার্যালয়।

বক্তারা প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয় সম্পদ, সামাজিক প্রতিবন্ধীদের সুরক্ষা নিশ্চিত করতে হবে বলে দাবী জানান। পরে জেলার প্রতিবন্ধী প্রতিভাময়ী শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক সন্ধা অনুষ্ঠিত হয়। এ সময় জেলা প্রশাসনের ও সমাজসেবা কার্যালয়ের কর্মকর্তা কর্মচারী, বিভিন্ন শ্রেণী পেশার প্রতিবন্ধীগণ, স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।


আরও পড়ুন