muktijoddhar kantho logo l o a d i n g

কুলিয়ারচর

ঢাকা রেঞ্জের শ্রেষ্ঠ তদন্তকারী কর্মকর্তা আবুল কালাম আজাদ

কিশোরগঞ্জের কুলিয়ারচর থানার উপ-পরিদর্শক (এসআই) মোঃ আবুল কালাম আজাদ ঢাকা রেঞ্জের শ্রেষ্ঠ তদন্তকারী কর্মকর্তা হিসেবে মনোনীত হয়েছেন।

অক্টোবর মাসে কিশোরগঞ্জ জেলার একাধিক ক্লু-লেস মামলার মূল রহস্য উদঘাটন, আন্তজেলা চোর চক্রের নিকট থেকে চোরাই মালামাল ও ট্রাক উদ্ধারের জন্য কিশোরগঞ্জ জেলা পুলিশ সুপার কর্তৃক সুপারিশ ক্রমে উপ-পুলিশ পরিদর্শক (এসআই) মোঃ আবুল কালাম আজাদকে ঢাকা রেঞ্জের শ্রেষ্ঠ তদন্তকারী কর্মকর্তা হিসেবে মনোনীত করেছেন বলে জানা যায়।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) দুপুর ২ টার দিকে ঢাকা ডিআইজি সম্মেলন কক্ষে ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান বিপিএম (বার) ও পিপিএম (বার) এর নিকট থেকে শ্রেষ্ঠ তদন্তকারী কর্মকর্তা পুরস্কার গ্রহণ করেন এস আই আবুল কালাম আজাদ। এ সময় ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি, পুলিশের উর্ধতন কর্মকর্তাগণ ছাড়া ও কিশোরগঞ্জ জেলা পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ, বিপিএম (বার) সহ ঢাকা রেঞ্জের সকল পুলিশ সুপারগণ উপস্থিত ছিলেন।

এর আগে গত এপ্রিল মাসে তাঁর পারফর্মেন্স বিবেচনায় ঢাকা রেঞ্জ ডিআইজির কার্যালয়ে অনুষ্ঠিত মাসিক অপরাধ সভায় ঢাকা রেঞ্জের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, বিপিএম-পিপিএম এপ্রিল মাসের রেঞ্জসেরা এসআই হিসেবে এসআই আবুল কালাম আজাদের নাম ঘোষনা করে তার হাতে ক্রেস্ট ও সনদপত্র তুলে দিয়ে তাকে পুরস্কৃত করেন।

এছাড়া গত ১৯ মে অনুষ্ঠিত কিশোরগঞ্জ জেলা পুলিশের মাসিক কল্যাণ সভায় কুলিয়ারচর থানার ওই এসআই আবুল কালাম আজাদ জেলার শ্রেষ্ঠ এসআই হিসেবে পুরস্কৃত হন।

উল্লেখ্য, এর আগে তিনি প্রায় ১৫ বার কিশোরগঞ্জ জেলার শ্রেষ্ঠ এসআই হিসেবে মনোনীত হয়েছেন।
আগে  আরো এক বার তিঁনি ঢাকা রেঞ্জের শ্রেষ্ঠ এসআই হিসেবে পুরস্কৃত হয়েছেন। এসআই আবুল কালাম আজাদ এর উল্লেখ যোগ্য কর্মকান্ডের মধ্যে গত এপ্রিল মাসের ২০ এপ্রিল প্রথমে তিনি একটি চোরাই মোটর সাইকেলসহ এক চোরকে আটক করে। এর সূত্র ধরে কুলিয়ারচর থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল হাই তালুকদারের নেতৃত্বে এসআই আবুল কালাম আজাদ সঙ্গীয় অফিসার ও ফোর্স নিয়ে অভিযান চালিয়ে মোট ১৪টি চোরাই মোটরসাইকেল উদ্ধারসহ চোরচক্রের ৩ সদস্যকে আটক করে সফলতা দেখান

এছাড়া ও মাদক নির্মূল, চোরাই মালামাল ও সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতারে অবদান রাখেন তিনি। 
এসআই আবুল কালাম আজাদ নেত্রকোনা জেলার মদন উপজেলার গোবিন্দশ্রী গ্রামে ১৯৮০ সালে জন্ম গ্রহণ করেন। তার পিতার নাম মোঃ জালাল উদ্দিন। ২০০০ সালে তিনি পুলিশ একাডেমী, সারদা, রাজশাহীতে প্রথম যোগদান করেন।

গত মার্চ মাসে কুলিয়ারচর থানায় এসআই হিসেবে যোগদান করার পর থেকে তিনি অপরাধ দমনে একের পর এক সফল অভিযান পরিচালনা করে আসছেন। গত ২০এপ্রিল ১৪টি চোরাই মোটরসাইকেল উদ্ধারসহ চোরচক্রের ৩ সদস্যকে আটক করে সফলতা অর্জন করেন। এছাড়া তিনি কিশোরগঞ্জ জেলার সদর থানা, কটিয়াদী ও বাজিতপুর থানায় দায়িত্বপালন কালে প্রায় ৩৫টি চোরাই মোটর সাইকেল উদ্ধারসহ চোরচক্রের প্রায় ১৫জন সদস্যকে আটক করে ও অপরাধ দমনে সফলতা অর্জন করায় কিশোরগঞ্জ জেলায় কমপক্ষে ১৫ বার শ্রেষ্ট এসআই নির্বাচিত হন।

কুলিয়ারচর থানার অফিসার ইনচার্জ আব্দুল হাই তালুকদার বলেন, এ সফলতা পুলিশ জাতির গর্ব। আমি এসআই আবুল কালাম আজাদের সফলতায় গর্ববোধ করি।

Tags: