যশোর মুক্ত দিবস আজ

আজ ৬ ডিসেম্বর যশোর মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে যশোর পাক হানাদার বাহিনীমুক্ত হয়েছিল। এদিন বিকেলে যশোর সেনানিবাস ছেড়ে পালিয়ে যায় পাক হানাদার বাহিনী। আর দেশের মধ্যে প্রথম শত্রুমুক্ত হয় এ জেলা।

একাত্তরের ২০ নভেম্বর মুক্তিবাহিনী ও মিত্রবাহিনী যশোর সেনানিবাস দখলে অভিযান শুরু করে। ওই সময় পাক বাহিনীর পশ্চিমাঞ্চালের ঘাঁটি চৌগাছা ঘিরে ফেলে সম্মিলিত বাহিনী। এরপর ২২ নভেম্বর রাতে চৌগাছার পতন হয়। প্রতিরোধ যুদ্ধের শেষ অভিযান শুরু হয় ৫ ও ৬ ডিসেম্বর। যুদ্ধে টিকতে না পেরে পাকবাহিনী পালিয়ে যায় খুলনার দিকে। আর ৬ ডিসেম্বর দুপুরে যশোরেই প্রথম উঠেছিল বিজয়ী বাংলাদেশের রক্তসূর্যখচিত গাঢ় সবুজ পতাকা।

অন্যদিকে মুক্তির আনন্দ-উদ্বেল উচ্ছ্বাস। নবজন্মের সেই মুহূর্তকে তাঁরা বরণ করে নিয়েছিলেন হৃদয়ের সমস্ত অর্ঘ্য দিয়ে। আর এ বিজয় ছিল জাতীয় মুক্তি আন্দোলনের সোপান।

জীবন বাজি রেখে যুদ্ধের পর নিজ জেলা শত্রুমুক্ত হওয়ার সেই দিনের সেই বিজয় উল্লাসের কথা স্মরণ করে আবেগ আপ্লুত বীর সেনানীরা।

এদিকে, দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড ও জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে বিজয় র‌্যালি ও সভা ও সমবেত সঙ্গীত।


আরও পড়ুন