আন্তর্জাতিক - December 13, 2019

নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তাল শিলং, পুলিশের লাঠিচার্জ

ভারতের নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে উত্তাল মেঘালয়ের রাজধানী শিলং। আজ শুক্রবার রাজভবনের সামনে প্রতিবাদী জনতার ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ। ক্ষিপ্ত জনতাকে পুলিশ লাঠিচার্জও করেছে বলে জানা গেছে। 

অভিযোগ উঠেছে, রাজভবনের সামনে পুলিশকে লক্ষ করে পাথর মারছিল জনতা। আসামের মতোই শিলংয়েরও বিস্তীর্ণ অঞ্চলে কারফিউ জারি করা হয়েছিল। তবে আজ সকাল ১০টা থেকে পরিস্থিতি আরো সঙ্কটজনক হয়ে ওঠে। দুদিন ধরে লাগাতার এসএমএস ব্যবস্থা এবং মোবাইল ইন্টারনেটও বন্ধ করে দেওয়া হয়।

শিলংয়ের বিস্তীর্ণ এলাকায় বাজার থেকে দোকানপাট সবই বন্ধ ছিল। যোগযোগের কোনো মাধ্যমও ছিল না। বাস থেকে শুরু করে স্থানীয় রিকশা বা অটো বন্ধ ছিল সবই। উত্যক্ত জনতার মোবাইলে তোলা নানান ভিডিও থেকে দেখা গেছে, কিভাবে দুটি গাড়ি আগুনে জ্বালিয়ে দেওয়া হয়েছে।

শহরের মূল বাজারের রাস্তা অর্থাৎ পুলিশ বাজারও বন্ধ করে দেওয়া হয়েছিল। অন্যদিকে টুইটারে আরেকটা ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে মানুষজন টর্চ লাইট জ্বেলে রীতি মতো প্রতিবাদ মিছিল করছেন।

অন্যদিকে শিলং থেকে আড়াইশ কিলোমিটার দূরেই উইলিয়ামনগরে নাগরিকত্ব বিলের প্রতিবাদে ক্ষিপ্ত মানুষজন বিক্ষোভ দেখান মুখ্যমন্ত্রী কনরাড সাঙ্গমাকে। এক স্বাধীনতা সংগ্রামীর মৃত্যুবার্ষিকীতে যোগদানের জন্যই তিনি মূলত সেই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। সেখানেই তাকে বিক্ষোভ দেখান সাধারণ জনতা।


আরও পড়ুন