আন্তর্জাতিক - December 14, 2019

দেশে ফিরে বিপুল সম্বর্ধনা পেলেন সু চি

রোহিঙ্গা গণহত্যর অভিযোগে নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচার আদালতে গাম্বিয়ার দায়ের করা মামলার শুনানি শেষে দেশে ফেরার পর বিপুল সম্বর্ধনা পেয়েছেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মিয়ানমারের পতাকা হাতে নিয়ে সমর্থকরা রাস্তার দুপাশে দাঁড়িয়েছিলেন। কালো গাড়িতে বসে থাকা সু চি এসময় তাদের উদ্দেশে হাত নেড়ে শুভেচ্ছা গ্রহণ করেন।

স্থানীয় কৃষক খিন মং সোয়ে  বলেন, ‘জননী সু দেশের পক্ষে আদালতে গিয়েছিলেন। আসলে অভিযোগ হচ্ছে সেনাবাহিনীর বিরুদ্ধে। কিন্তু জাতির নেতা হিসেবে তিনি দায় গ্রহণের প্রথম পদক্ষেপ নিয়েছেন’।

রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালিয়ে মিয়ানমার ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশন লঙ্ঘন করেছে বলে দাবি করেছে গাম্বিয়া। রোহিঙ্গাদের আরো ক্ষয়ক্ষতি ঠেকাতে মামলায় মিয়ানমারের বিরুদ্ধে ‘অন্তর্বর্তী পদক্ষেপের’ আবেদন জানিয়েছে দেশটি।

বৃহস্পতিবার মামলার শুনানির তৃতীয় দিনে মিয়ানমার নেত্রী গণহত্যার অভিযোগ অস্বীকার করেন। একই সঙ্গে তিনি দাবি করেন, গাম্বিয়ার মামলায় জাতিসংঘের এই আদালতের বিচারিক এখতিয়ার নেই।

সু চি বলেন,‘তালিকা থেকে মামলাটি বাদ দেওয়ার জন্য আদালতকে অনুরোধ জানাচ্ছে মিয়ানমার। বিকল্প হিসেবে গাম্বিয়ার অন্তর্বর্তী আদেশের আবেদন প্রত্যাখ্যান করা উচিৎ আদালতের’।


আরও পড়ুন