প্রথম দফায় ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ

মুক্তিযুদ্ধে যারা পাকিস্তানি হানাদার বাহিনীকে সহায়তা করেছে, দেশের স্বাধীনতার বিরোধিতা করেছে, তাদের তালিকা প্রকাশ করা হয়েছে। প্রথম দফায় ১০ হাজার ৭৮৯ রাজাকার, আলবদর ও আলশামসের নাম প্রকাশ করা হয়েছে।

রোববার (১৫ ডিসেম্বর) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তালিকা ঘোষণা করেন।

বিজয় দিবসকে সামনে রেখে এই তালিকা প্রকাশ করা হলো। এর মধ্য দিয়ে একাত্তরে যারা বর্বরোচিত খুন, গুম, ধর্ষণ, গ্রাম ও জনপদ জ্বালিয়ে দেওয়া, তথ্য দিয়ে হানাদার বাহিনীকে সহযোগিতা করোসহ পাকিস্তানের প্রতি আনুগত্যশীল ও বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতা করেছে, সেসব রাজাকারদের তালিকার প্রথম পর্ব জনসম্মুখে আনার প্রক্রিয়া শুরু হলো। 

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ে মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন, মুক্তিযোদ্ধাদের তালিকা এখনো চূড়ান্ত হয়নি। তবে মুক্তিযোদ্ধার সংখ্যা ২ লাখ ১০-১২ হাজারের বেশি হবে না। আগামী ২৬ মার্চ মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে

রাজাকারদের তালিকাটি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (https://molwa.gov.bd/) পাওয়া যাবে। যাচাই-বাছাই করে ধাপে ধাপে আরও তালিকা প্রকাশ করা হবে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।


আরও পড়ুন