জাতীয় - প্রচ্ছদ - December 15, 2019

মন্ত্রীর সিদ্ধান্তের অপেক্ষায় পাটকলের শ্রমিকরা

পাট ও শ্রম মন্ত্রীর সঙ্গে অনুষ্ঠেয় বৈঠকের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছেন খুলনার রাষ্ট্রায়ত্ত পাটকলের অর্ধ লক্ষাধিক শ্রমিক। রোববার ঢাকায় বেলা ৩টায় বিজেএমসির সভাকক্ষে এ বৈঠক হওয়ার কথা রয়েছে।

এই বৈঠকে শ্রমিকদের ১১ দফা দাবি মেনে নেওয়া না হলে পুনরায় তারা আমরণ অনশনে ফেরার হুঁশিয়ারি দিয়েছেন। সে প্রস্তুতিও নিয়ে রেখেছেন তারা।

দাবি মেনে নেওয়ার শর্ত দিয়ে শুক্রবার রাত সোয়া ১টা থেকে তিন দিনের জন্য আমরণ অনশন কর্মসূচি স্থগিত করে ঘরে ফেরেন ১১ দফা দাবিতে আন্দোলনরত খুলনাঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা। এর আগে ১০ ডিসেম্বর থেকে শুরু করে চার দিনের অনশনে শ্রমিক আব্দুস সাত্তার অসুস্থ হয়ে মৃত্যুবরণ করেন এবং দু’শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসা নেন।

বাংলাদেশ পাটকল কর্পোরেশন-বিজেএমসির মহাব্যবস্থাপক (প্রশাসন ও সা. সেবা) মো. নাসিমুল ইসলাম স্বাক্ষরিত এক পত্রে উল্লেখ করা হয়, ‘বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের নিয়ন্ত্রনাধীন বাংলাদেশ পাটকল কর্পোরেশন-বিজেএমসির মিলসমূহে সৃষ্ট সমস্যা এবং শ্রমিক-কর্মচারীদের দাবি-দাওয়া সংক্রান্ত বিষয়ে পাটকল শ্রমিক লীগ নেতৃবৃন্দ ও মিলসমূহের সিবিএ সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে রোববার জরুরি সভা আহবান করা হয়েছে। বেলা ৩টায় বিজেএমসির সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে। এ সভায় সংশ্লিষ্টদের উপস্থিত থাকতে বলা হলো।’

এ বিষয়ে প্লাটিনাম জুবিলী জুট মিল শ্রমিক ইউনিয়নের সভাপতি শাহানা শারমিন বলেন, তারা সভায় উপস্থিত থেকে তাদের দাবি তুলে ধরবেন। কিন্তু দাবি পূরণ না হলে আন্দোলনের কোন বিকল্প পথ তাদের সামনে খোলা নেই।

তিনি জানান, নিজ নিজ মিলগেটে শ্রমিকদের আন্দোলনের স্থানে নির্মাণকৃত অনশনের প্যান্ডেল, তাবু ও মঞ্চ প্রস্তুত রয়েছে। রোববার ঢাকায় পাটমন্ত্রীর সঙ্গে বৈঠকে দাবি মেনে নেওয়া না হলে আবারো তারা অনশনে বসবেন বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

তবে, বিজয় দিবসের কারণে একদিন পর ১৭ ডিসেম্বর থেকে অনশন শুরু হবে।

প্লাটিনাম জুট মিলের সিবিএ সাধারণ সম্পাদক হুমায়ুন কবির জানান, শ্রম প্রতিমন্ত্রীর আশ্বাসের প্রেক্ষিতে শ্রমিকরা আমরণ অনশনের কর্মসূচি স্থগিত করে শনিবার মিলের কাজে যোগ দেন। ১৫ ডিসেম্বরের বৈঠকে দাবি পূরণ না হলে ১৭ ডিসেম্বর থেকে আবারও আমরণ অনশন কর্মসূচি শুরু করা হবে।

উল্লেখ্য, রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের ১১ দফা বাস্তবায়ন দাবিতে ১০ ডিসেম্বর থেকে খুলনাঞ্চলের রাষ্ট্রায়ত্ত নয় পাটকলের সামনে অনির্দিষ্টকালের জন্য আমরণ অনশন শুরু করেন শ্রমিকরা। এখন সবাই তাকিয়ে আছেন রোববারের বৈঠকের দিকে। বৈঠক ফলপ্রসু না হলে আবারো আমরণ অনশনে বসার হুঁশিয়ারি রয়েছে শ্রমিক নেতাদের।


আরও পড়ুন