muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

নন্দীগ্রামের মুক্তিযোদ্ধারা দুইভাগে বিভক্ত, পাল্টাপাল্টি অভিযোগ!

বগুড়ার নন্দীগ্রামে মহান বিজয় দিবসে চেয়ারে বসা নিয়ে দ্বন্দে পাল্টাপাল্টি অভিযোগে মানববন্ধন করেছে মুক্তিযোদ্ধারা। দুইভাগে বিভক্ত হয়ে প্রতিবাদ সমাবেশ ও স্মারকলিপি দিয়েছেন তাঁরা।

গত মঙ্গলবার উপজেলা পরিষদের সামনে স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার হাবিবুর রহমানকে মারধরের অভিযোগে মানববন্ধন ও প্রতিবাদ সভা করে মুক্তিযোদ্ধাদের একটি অংশ।

অন্যদিকে বৃহস্পতিবার দুপুরে হাবিবুর রহমানের বিরুদ্ধে নানা অভিযোগ এনে মানববন্ধন করেছেন মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোসলেম উদ্দিন ও সাবেক কমান্ডার মোজাম্মেল হকের নেতৃত্বে আরেকটি অংশ।

মুক্তিযোদ্ধাদের নিজেদের দ্বন্দে টালমাটাল হয়ে একে অন্যকে দোষারোপ করায় উপজেলা ও পৌর এলাকায় সমালোচনা চলছে।

সূত্রমতে, ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের দিনে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে চেয়ারে বসা নিয়ে দুইভাগে বিভক্ত হয়ে বাকবিতন্ডায় জড়িয়ে পড়েন মুক্তিযোদ্ধারা। এসময় স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার হাবিবুর রহমান লাঞ্ছিত হয়েছেন বলে অভিযোগ ওঠে। এনিয়ে গত মঙ্গলবার স্থানীয় আওয়ামী লীগ নেতা শফিউল আলম ছবির বিরুদ্ধে সাবেক কমান্ডার হাবিবুর রহমানকে লাঞ্চিত করার অভিযোগ এনে মানববন্ধন ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি প্রদান করা হয়।
এতে ক্ষিপ্ত হয়ে মুক্তিযোদ্ধা তালিকায় নাম অন্তরভূক্তির আবেদনকারি আওয়ামী লীগ নেতা শফিউল আলম ছবির পক্ষে বৃহস্পতিবার মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে মুক্তিযোদ্ধোদের বড় একটি অংশ। মাননবন্ধনে বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোসলেম উদ্দিন, সাবেক কমান্ডার মোজাম্মেল হক, আনোয়ার হোসেন চৌধুরী।

বক্তৃতায় শফিউল আলম ছবি অভিযোগ করেন, সাবেক কমান্ডার হাবিবুর রহমান নন্দীগ্রামের মুক্তিযোদ্ধা নন। তিনি সিরাজগঞ্জের কাজীপুর থানা থেকে এবং নন্দীগ্রামের দুই জায়গা থেকে সুবিধা নিয়েছেন। এক জায়গায় স্বাভাবিক মুক্তিযোদ্ধা, অন্য জায়গায় যুদ্ধাহত মুক্তিযোদ্ধা। এটা বড় ধরণের জালিয়াতি। তিনি মুক্তিযোদ্ধা কিনা, এতে সন্দেহ হয়। তিনি অন্তত ২৬ জনকে সৈনিক দেখিয়ে মুক্তিযোদ্ধার তালিকাভুক্ত করে মোটা অংকের বাণিজ্য করেছেন।

মানববন্ধনে বক্তারা, নন্দীগ্রাম উপজেলার ভুয়া মুক্তিযোদ্ধাদের তালিকা থেকে দেয়াসহ সরকারি ভাতা, অনুদান বাতিল, ভুয়া মুক্তিযোদ্ধাদের শাস্তির ব্যবস্থা এবং মুক্তিযোদ্ধা তালিকায় বাদ পড়া প্রকৃত মুক্তযোদ্ধাদের নাম যাচাই বাছাই করে তালিকায় অন্তর্ভূক্তি ও গেজেড প্রকাশের দাবি জানিয়েছেন।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন, শাজাহান আলী সাজু, আব্দুস সামাদ, নায়েব আলী, মোহাম্মদ আলী, ছাবের উদ্দিন প্রামানিক, ইসারত আলী, সুপেন্দ্র নাথ সরকার, নবীন চন্দ্র, ইয়াছিন আলী, আব্দুস কুন্দুস প্রমুখ।

Tags: