অপরাধ - December 28, 2019

নুরের বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে ধর্মীয় উসকানি ও অপপ্রচারের অভিযোগ ডিজিটাল সিকিউরিটি আইনে একটি মামলা দায়ের করা হয়েছে। মামলায় সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক রাশেদ খানকেও আসামি করা হয়েছে।

আজ শনিবার ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হুমায়ুন কবির এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, আইনশৃঙ্খলার অবনতি ঘটানোর উদ্দেশ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মানহানিকর তথ্য প্রকাশের অভিযোগ আনা হয়েছে। মামলাটি ২৬ ডিসেম্বর নথিভুক্ত করা হয়েছে জানিয়ে হুমায়ুন কবির বলেন, আমরা মামলাটি তদন্ত করছি। তথ্য প্রমাণের ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে।

মামলা দায়েরকারী অর্ণব হোড় বলেন, হামলার দিন নুর ও রাশেদ ফেসবুক লাইভে এসে গুজব ছড়ায়। এ ছাড়া ঢাবি শাখা ছাত্রলীগের সভাপতির বিরুদ্ধে মিথ্যা ও মানহানিকর তথ্য ছড়িয়েছে।

মামলার এজাহার অনুযায়ী, নুর ও রাশেদ সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় উসকানিমূলক তথ্য প্রচার করেছেন। তারা উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিভিন্ন ধরনের মিথ্যা ও বানোয়াট তথ্য প্রচার করেছেন।

এজাহারে উল্লেখ করা হয়, উক্ত ফেসবুক লাইভে প্রচারকৃত মিথ্যা ও গুজবের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশে ছাত্র-ছাত্রী এবং সাধারণ জনগণের মধ্যে বিভ্রান্তিকর পরিস্থিতি তৈরি হয়। যার কারণে দেশের শান্তি শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার উপক্রম হয়। গত ২৩ ডিসেম্বর উল্লেখিত ফেসবুক পোস্ট ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সভাপতি সনজিত চন্দ্র দাস সম্পর্কে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করাসহ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের জন্য অসম্মানকর ও মানহানিকর। এই কর্মকাণ্ড দেশ ও সমাজের সামাজিক বিশৃঙ্খলা ও দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতি বিনষ্ট করে।


আরও পড়ুন