কিশোরগঞ্জে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে প্রাথমিক বিদ্যালয়ে উদ্ভাবনী পদ্ধতির প্রবর্তন

নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে প্রাথমিক বিদ্যালয়ে এক উদ্ভাবনী পদ্ধতির প্রবর্তন করা হয়েছে। ‘মুক্তিযুদ্ধের গল্প শুনি মুক্তিযোদ্ধার মুখে’ ব্যতিক্রমি এই উদ্যোগ দেশের প্রথমবারের মত চালু হয়েছে কিশোরগঞ্জ সদর উপজেলার প্রাথমিক বিদ্যালয় সমূহে। বিজয়ের মাসব্যাপি নানা কর্মসূচির সাথে এটিও পালিত হয়েছে।

মাসের শেষদিনে নগুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মুক্তিযুদ্ধের গল্প শুনি অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন ইউএনও। বিশেষ অতিথি সহকারী শিক্ষা কর্মকর্তা আবুল বাশার মৃধা। মুক্তিযুদ্ধের গল্প শুনান উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ভুপাল চন্দ্র নন্দী। তিনি মুক্তিযুদ্ধের বাস্তব অভিজ্ঞতা ও সাহসী ভূমিকার গল্প শুনান। এতে উপস্থিত শিক্ষার্থীদের মাঝে ব্যাপক উৎসাহ লক্ষ্য করা যায়। মুক্তিযোদ্ধাকে কাছে পেয়ে তার সাথে ছবি তোলার জন্য শিক্ষার্থীরা ভীড় করে।

সদর উপজেলার ইউএনও মোঃ আব্দুল কাদির মিয়া তার বক্তব্যে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে মুক্তিযুদ্ধের চেতনায় একটি আধুনিক বাংলাদেশ গড়তে হলে নতুন প্রজন্মকে দেশের সঠিক ইতিহাস জানাতে হবে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝেই লুকিয়ে আছে আগামির বাংলাদেশ, তাই তাদেরকে মুক্তিযুদ্ধের চেতনায় এবং আধুনিক মননে সমৃদ্ধ করতেই আমাদের এই প্রয়াস।


আরও পড়ুন