অর্থনীতি - 3 weeks ago

ফের বেড়েছে পেঁয়াজের দাম

মাসেক খানেক আগে দাম কিছুটা কমে আসলেও আবারও বাড়তে শুরু করেছে পেঁয়াজের দাম। সপ্তাহের ব্যবধানে কেজিতে ৪০ টাকা বেড়ে এখন পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকায়।

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, মোহাম্মদপুর নতুন কাঁচাবাজার, রামপুরা ও খিলগাঁও বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

গত বছরের সেপ্টেম্বরের শেষে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যায়। এসময় অস্থির হয়ে ওঠে দেশীয় পেঁয়াজের বাজার। সর্বকালের রেকর্ড ছাড়িয়ে পেঁয়াজের কেজি গিয়ে দাঁড়ায় ৩০০ টাকার কাছাকাছি।

পরিস্থিতি সামাল দিতে সরকারের নানা চেষ্টা ব্যর্থ হয়। এসময় পাকিস্তান ও মিশর থেকে পেঁয়াজ আমদানি করে তা টিসিবির ট্রাক সেলের মাধ্যমে বিক্রি শুরু হয়। একই সঙ্গে বাজারে আসে কলিসহ নতুন পেঁয়াজ। টিসিবির ৪৫ টাকা কেজির পেঁয়াজ ও ১০০ টাকা কেজি নতুন পেঁয়াজে স্বস্তি ফেরে।

কিন্তু এক মাসের ব্যবধানে আবারও অস্থিরতা দেখা দেয় পেঁয়াজের বাজারে। আমদানি করা পেঁয়াজের দেখা মিলছে না অধিকাংশ বাজারে। রাজধানীর বিভিন্ন বাজারে দেখা মিলেছে শুধুই দেশি পেঁয়াজের। আর দামও বেড়েছে। গত সপ্তাহে ১০০ থেকে ১২০ টাকা কেজিতে বিক্রি হওয়া দেশি পেঁয়াজ আজ বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকায়।

দাম বাড়ার কারণ সম্পর্কে তথাকথিত সেই অজুহাতের আশ্রয় নিয়েছেন ব্যবসায়ীরা। বরাবরের মতো এবারও তাদের দাবি, সরবরাহ কম, পাইকারি বাজারে দাম বেশি তাই খুচরা বাজারেও দাম বেড়েছে।

রামপুরার ব্যবসায়ী আলম বলেন, সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম আবার বেড়েছে। গত সপ্তাহে নতুন পেঁয়াজের কেজি ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি করেছি। আজ তা ১৫০ টাকা কেজি বিক্রি করতে হচ্ছে।


আরও পড়ুন