দূর পরবাস - January 10, 2020

মিশরে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

নীল নদ আর পিড়ামিডের দেশ মিশরে যথাযথ মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করেছে কায়রোস্থ বাংলাদেশ দুতাবাস ।

স্থানীয় সময় বিকাল ৩ঘটিকায় দুতাবাস মিলনায়তনে দুতাবাসের সকল কর্মকর্তা কর্মচারীরা অনুষ্ঠানে অংশ গ্রহণের মাধ্যমে পবিত্র কোরআন তিলাওয়াতের দিয়ে আলোচনা সভা শুরু হয়। এর পর জাতির পিতা বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ করে শোনানো হয়।

আলোচনা সভায় দুতাবাসের ভারপ্রাপ্ত রাষ্ট্রদুত জনাব এটিএম আব্দুর রউফ মণ্ডল স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি দিবসটির সংক্ষিপ্ত ইতিহাস পালনের গুরুত্ব তুলে ধরেন।

তিনি বক্তৃতায় আরো বলেন, আজকের দিন থেকেই জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনের ক্ষণগণনা শুরু হয়েছে যা ১৭ই মার্চ ২০২০ থেকে বর্ষব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে আরম্ভরপুর্ণভাবে উদযাপিত হবে। এ ছাড়াও ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপিত হবে যা বাঙ্গালী জাতির ইতিহাসে অনন্য মাইলফলক। কায়রোস্থ বাংলাদেশ দুতাবাস ও জাতীয় গুরুত্বপূর্ণ অনুষ্ঠান দুটো যথাযোগ্য মর্যাদায় আয়োজন করবে এবং মিশর প্রবাসী বাংলাদেশীদের উক্ত কর্মসূচি গুলোতে স্বতঃস্ফূর্ত অংশ গ্রহণের আহ্বান জানান। তিনি উপস্থিত প্রবাসী বাংলাদেশীদেরকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে জাতির পিতার অসমাপ্ত কাজ সম্পাদনের মাধ্যমে বাংলাদেশেকে বিশ্বে একটি মর্যাদার আসনে প্রতিষ্ঠার জন্য যার যার অবস্থান থেকে দায়িত্ব পালনের আহ্বান জানান।

সর্বশেষে জাতির পিতাসহ মহান মুক্তিযুদ্ধে বীর শহিদদের আত্মার মাগফেরাত এবং দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নতি কামনায় মোনাজাত করা হয়।


আরও পড়ুন