muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

ডোনাল্ড ট্রাম্পের যুদ্ধ ক্ষমতা কমানোর প্রস্তাব পাস

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুদ্ধ ক্ষমতা কমানোর একটি প্রস্তাব কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ অনুমোদন করেছে।

ইরানের বিরুদ্ধে আরও সামরিক পদক্ষেপ নেয়ার ক্ষেত্রে ট্রাম্পের একক ক্ষমতা খর্ব করতে এ উদ্যোগ গ্রহণ করা হয় বলে জানিয়েছে বিবিসি, সিএনএন।

ট্রাম্পের ক্ষমতা কমাতে বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদে উত্থাপিত প্রস্তাবের পক্ষে ২২৪ ভোট পড়ে। বিপক্ষে ভোট দেন ১৯৪ জন।

ইরানের বিরুদ্ধে মার্কিন সামরিক বাহিনী ব্যবহারে কংগ্রেসের অনুমোদন ছাড়া ট্রাম্প যাতে একক সিদ্ধান্ত নিতে না পারেন সে লক্ষ্যে ডেমোক্রেট সদস্যরা এ প্রস্তাব আনেন।

বিষয়টি ভোটে দেওয়া হলে প্রতিনিধি পরিষদের বেশিরভাগ রিপাবলিকান সদস্য এর বিপক্ষে ভোট দেন।

বিধি অনুযায়ী এ প্রস্তাব এখন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে যাবে। তবে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ হওয়ায় এটি সেখানে পাস হবে না বলে ধারণা করা হচ্ছে।

কিন্তু সিনেটে যদি তা পাস হয় তাহলে মার্কিন প্রেসিডেন্টের অনুমোদন ছাড়াই তার যুদ্ধ ক্ষমতা সীমিত করার এ প্রস্তাব স্বয়ংক্রিয়ভাবে কার্যকর হয়ে যাবে।

প্রসঙ্গত, গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র হামলায় ইরানের কুদস বাহিনীর কমান্ডার কাসেম সোলাইমানি নিহত হন।

এ ঘটনার প্রতিশোধ নেওয়ার ঘোষণা দেয় ইরান এবং ইরাকে মার্কিন ঘাঁটিতে পাল্টা হামলা করে তেহরান। এতে মধ্যপ্রাচ্যজুড়ে তুমুল উত্তেজনা ছড়িয়ে পড়ে।

এরপর প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করার কথা জানান এবং নতুন করে দেশটির বিরুদ্ধে অবরোধ আরোপ করেন।

এ অবস্থায় মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে প্রেসিডেন্ট ট্রাম্পের  যুদ্ধ ক্ষমতা কমানোর প্রস্তাব পাস হয়েছে।

তবে বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদে ভোটের কয়েক ঘণ্টা আগে ট্রাম্প জানান, সোলেমানি যুক্তরাষ্ট্রের দূতাবাস উড়িয়ে দেয়ার পরিকল্পনা করেছিলেন। আর এ কারণেই তাকে হত্যার সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে হোয়াইট হাউসের এক মুখপাত্র প্রতিনিধি পরিষদে ট্রাম্পের যুদ্ধ ক্ষমতা কমানোর প্রস্তাবকে ‘হাস্যকর’ ও ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে অভিহিত করেছেন।

Tags: