জাতীয় - প্রচ্ছদ - January 17, 2020

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

মুসলিম জাহানের দ্বিতীয় ধর্মীয় সমাবেশ তবলিগ জামাতের ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে অংশ নিতে লাখো মুসল্লির ঢল এখন টঙ্গীর তুরাগতীরে। আজ শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার সাদ অনুসারীদের অংশগ্রহণে এই পর্ব শুরু হয়েছে।

এ পর্বে যোগ দিতে বৃহস্পতিবার থেকেই মাওলানা সাদ কান্ধলভী অনুসারী মুসল্লিরা ইজতেমা ময়দানে নিজ নিজ খিত্তায় অবস্থান নেন। আগামী ১৯ জানুয়ারি রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের ইজতেমা।

দ্বিতীয় পর্বেও দেশের ৬৪ জেলার মুসল্লি অংশ নিচ্ছেন। শুক্রবার বাদ ফজর ভারতের মাওলানা চেরাগ আলীর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা। এ বয়ানটি বাংলায় তরজমা করবেন বাংলাদেশি মাওলানা আশরাফ আলী।

ইজতেমাকে সর্বাত্মকভাবে সফল করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রথম পর্বের মতো এ পর্বেও সতর্ক নজরদারি ও সিটি করপোরেশন এবং জেলা প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে বিভিন্ন ধরনের প্রস্তুতি। এ পর্বের প্রথম দিন শুক্রবার থাকায় ময়দানেই জুমার নামাজের জামাত অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় পর্বের ইজতেমা পরিচালনা কমিটির শীর্ষ মুরব্বি ও ব্যবস্থাপনা সমন্বয়কারী ওয়াসেফুল ইসলাম জানান, পরিস্থিতি বিবেচনায় বিশ্ব ইজতেমায় মাওলানা সাদ কান্ধলভী আসবেন না। এ কারণে তবলিগ মারকাজের ভারতের নিজাম উদ্দিনের পক্ষ থেকে ৩২ সদস্যের একটি প্রতিনিধি দল দ্বিতীয় পর্বে যোগ দিয়েছে। তাদের তত্ত্বাবধানে ইজতেমার কর্মসূচি পরিচালিত হবে।

শীর্ষ মুরব্বি ড. রফিকুল ইসলাম জানান, ঘন কুয়াশা ও কনকনে শীত উপেক্ষা করে বুধবার বিকেল থেকে ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা। ময়দানে নির্ধারিত খিত্তায় অবস্থান নিচ্ছেন তারা। বাস-পিকআপ, মাইক্রোবাস, মিনিবাস, প্রাইভেটকারসহ বিভিন্ন যানবাহনে চড়ে প্রয়োজনীয় খাবার-বিছানাপত্র ও জিনিসপত্র সঙ্গে নিয়ে দলে দলে দ্বিতীয় পর্বের মুসল্লিরা ইজতেমা ময়দানে যোগ দিচ্ছেন। লাকড়িসহ রান্নাবান্নার জিনিসপত্রও রয়েছে তাদের সঙ্গে।

এর আগে বৃহস্পতিবার বাদ আসর থেকেই শুরু হয়েছে প্রাক বয়ান। প্রাক বয়ান শুরু করেন বাংলাদেশে সা’দ পন্থীর নেতৃত্বদানকারী মুরব্বি সৈয়দ ওয়াসিফুল ইসলাম। বৃহস্পতিবার বাদ মাগরিব বয়ান করেন ভারতের মাওলানা শামীম এবং তা তরজমা করেন বাংলাদেশি মাওলানা জিয়া-বিন কাশেম।

দ্বিতীয় পর্বের ইজতেমার তিন দিনের কর্মসূচির মধ্যে রয়েছে- হকিকত, আম ও খাসবয়ান, দরসে কোরআন, দরসে হাদিস, তাশকিল, মাসলা-মাসায়েল আলোচনা, চিল্লায় নাম নিবন্ধন, নতুন জামাত তৈরি, তালিম, গাস্তের নিয়মকানুন শেখানো, ফাজায়েলে আমল, আখলাক ও আদব সম্পর্কে আলোচনা ও যৌতুকবিহীন বিয়ের আয়োজন।


আরও পড়ুন