জাতীয় - প্রচ্ছদ - January 19, 2020

‘আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আছে বলেই দেশ এগিয়ে যাচ্ছে’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আছে বলেই বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে।

রোববার জাতীয় সংসদে শোক প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

সংসদ সদস‌্য আব্দুল মান্নানের মৃত্যুতে সংসদ অধিবেশনে শোক প্রস্তাব আনা হয়। আলোচনার পর শোক প্রস্তাব সংসদে গৃহীত হয়।

প্রধানমন্ত্রী বলেন, বৈরী পরিবেশে আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে আমরা গণতন্ত্র প্রতিষ্ঠা করেছি এবং ধারাবাহিকভাবে সরকার পরিচালনা করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি। বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আছে বলেই।

তিনি বলেন, আওয়ামী লীগের দুঃসময়ে, বিশেষ করে ’৭৫ এর পর বিরাট অবদান রেখেছেন যেসব ছাত্রনেতা তারা চলে (মারা) যাচ্ছেন। আব্দুল মান্নান পরপর তিন বার সংসদ সদস্য ছিলেন। মৃত্যুর আগে তার সঙ্গে আমার অনেক কথা হয়েছে। কেন্দ্রীয় কমিটিতে আসতে না পারায় তার মনে একটু দুঃখ ছিল। আমি বলেছিলাম, তুমি আমাদের দলে আছ, থাকবে। তোমাকে তো আমি মনোনয়ন দিয়েছি। তুমি সংসদ সদস্য হয়েছ। আমি বললাম, তোমার শরীরটা মনে হয় খারাপ। তুমি চিকিৎসা নাও। হাসপাতালে ভর্তি হও। ঠিক তার পরপরই সে হাসপাতালে ভর্তি হলো। আমি ডাক্তারের সাথে কথা বলতাম। যেদিন সে মারা গেল, সেদিন রাত ৯টার সময় আমি ডাক্তারের সাথে কথা বললাম। সেদিনই ডাক্তার আমাকে বললেন, আপা, ওর অবস্থা কিন্তু ভালো না। আমরা কিছু করতে পারব না। অবস্থা এমন হয়ে গেছে, তাকে যদি বাইরে পাঠাতে পারি, কিন্তু বাইরে পাঠানোর মতো অবস্থাও তার নেই। পরের দিন সকালবেলায় তার মৃত্যুর খবর পেলাম।

প্রধানমন্ত্রী বলেন, ছাত্রজীবন থেকেই আন্দোলন, এরশাদবিরোধী আন্দোলন, খালেদাবিরোধী আন্দোলনে সে বলিষ্ঠ ভূমিকা রেখেছে। বিশেষ করে, বগুড়ায় নির্বাচনে জেতা কঠিন ছিল। যে কারণে আমি বারবার ওই এলাকায় গিয়েছি। নদীভাঙন থেকে শুরু করে রাস্তাঘাট করা, অনেক উন্নয়নকাজ ওই এলাকায় করা হয়েছে। আমরা যখন উন্নয়ন করি তখন সব জায়গায় সমানভাবেই করি। জায়গার সঙ্গে আমাদের কোনো বৈরিতা নাই। সারা বাংলাদেশে আমরা উন্নয়ন করি। সে যখনই যে কাজ নিয়ে এসেছে, সে কাজ করে দিয়েছি। সে এভাবে চলে যাবে, সত্যিই খুব কষ্টকর। আজ তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। আল্লাহর কাছে দোয়া করি, ওকে যেন বেহেস্ত নসিব করে।

শোক প্রস্তাবের আলোচনায় অংশ নেন ক্ষমতাসীন দলের সংসদ সদস‌্য শেখ ফজলুল করিম সেলিম, তোফায়েল আহমেদ, মো. নাসিম, মতিয়া চৌধুরী, আবদুর রাজ্জাক, শাহজাহান খান, শ ম রেজাউল করিম প্রমুখ।


আরও পড়ুন