মার্কিন স্পেস ফোর্সের ইউনিফর্ম প্রকাশ করল ট্রাম্প প্রশাসন

যুক্তরাষ্ট্রের নতুন সেনাবাহিনী গঠন করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিমানবাহিনী ও সেনাবাহিনীর ১৬ হাজার কর্মীদের নিয়ে এই স্পেস ফোর্স গঠন করা হয়েছে। সেই বাহিনীর নাম দেওয়া হয়েছে দ্য ইউনাইটেড স্টেটস স্পেস ফোর্স। আর সেই বাহিনীর নতুন পোশাক প্রকাশ করা হয়েছে। পোশাক দেখার পরেই প্রশংসা ও সমালোচনা দুইই শুরু হয়েছে মার্কিন জনগণের মধ্যে।

গতকাল শনিবার স্টেটস স্পেস ফোর্সের পোশাক নিজেদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে প্রকাশ করেছে দ্য ইউনাইটেড স্টেটস স্পেস ফোর্স। এই ছবিতে দেখা যাচ্ছে, পোশাকের বাঁ দিকের হাতার নিচের দিকে বাহিনীর নাম লেখা ও ওপরে মার্কিন যুক্তরাষ্ট্রের রঙিন পতাকা আঁকা। আর পোশাকে রয়েছে বিভিন্ন রঙের সমাহার।

এই ছবি প্রকাশের পর থেকেই সোশ্যাল মিডিয়ায় তা ভাইরাল। নানা ধরনের কমেন্ট আসছে। কেউ সমালোচনা করছেন তো কেউ এই পোশাকের প্রশংসা করেছেন। একজন সমালোচনা করে বলেন, স্পেস ফোর্সের সদস্যরা কেন এমন পোশাক পরবেন। তার উত্তরে স্পেস ফোর্সের পক্ষ থেকে জানানো হয়েছে, মার্কিন সেনাবাহিনীতে সবার মধ্যে একতা বজায় রাখার জন্যই একই ধরনের পোশাক করা হয়েছে। এতে সাধারণ মানুষেরই করের টাকা বেঁচেছে।

অনেক সমালোচনার মধ্যেই গত বছর ২০ ডিসেম্বর এই সেনাবাহিনী তৈরি করেন ট্রাম্প। জানানো হয়েছে, এই বাহিনী সরাসরি পেন্টাগনের নির্দেশ অনুসরণ করবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, স্পেসই লড়াইয়ের নতুন জায়গা। তাই মার্কিন যুক্তরাষ্ট্রের কঠিন ও দীর্ঘস্থায়ী যেসব মিশন, সেখানে পাঠানো হবে এই সেনাদের।


আরও পড়ুন