muktijoddhar kantho logo l o a d i n g

আবহাওয়া ও জলবায়ু

বৃষ্টিতে কমতে পারে তাপমাত্রা

তীব্র শৈত্যপ্রবাহের পর হঠাৎ করেই উধাও হয়ে গেছে শীত। রাত থেকে সকাল পর্যন্ত যা হালকা শীত অনুভূত হয় তাও সূর্য ওঠার সঙ্গে সঙ্গে তাও থাকে না। শনিবার থেকে রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকায় এমন আবহাওয়া দেখা যায়। তবে শীত নামাতে আবার বৃষ্টির আভাস দিচ্ছে আবহাওয়া অফিস।

রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ‌‘মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী কুয়াশা পড়তে পারে। এছাড়া সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। বাসস।

আবহাওয়াবিদ আফতাব উদ্দিন জানান, রংপুর ও সিলেট বিভাগের দু’এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পর ২০ জানুয়ারি থেকে দেশের বিভিন্ন এলাকার তাপমাত্রা হ্রাস পেতে পারে। ২৩ জানুয়ারি পর্যন্ত এই অবস্থা বিরাজমান থাকবে। ওই সময় দেশের কোথাও কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রী সেলসিয়াসের নিচে নামতে পারে বলে তিনি জানান।

আজ রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটের শ্রীমঙ্গলে ১১ দশমিক ৩ ডিগ্রী সেলসিয়াস। ঢাকায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বোচ্চ ২৬ দশমিক ৯ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। তেঁতুলিয়ায় আজ ১ মিলিমিটার সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। 

আগামী ৭২ ঘন্টায় রাত এবং দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।
আবহাওয়ার চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৩৫ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৬ টা ৪৩ মিনিটে।

Tags: