ডোমারে আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন কাল

দেশের আঞ্চলিক প্রর্যায়ে প্রথম আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রের আগামীকাল শনিবার উদ্বোধন হতে যাচ্ছে। বাংলাদেশ সরকারের পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো: শাহাব উদ্দিন এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করবেন।

নীলফামারীর ডোমার উপজেলা পরিষদ সংলগ্ন বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট চট্টগ্রাম এর বাস্তবায়নে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রাণালয়ের প্রায় ১৮ কোটি টাকা ব্যয়ে দুই একর জমির উপর কেন্দ্রটি স্থাপন করা হয়।

শনিবার সকালে পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসির সভাপতিত্বে এসময় নীলফামারী-১ আসনের সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক শফিউল আলম চৌধুরী, অতিরিক্ত সচিব (পরিবেশ) মাহমুদ হাসান, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী, নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, জেলা পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান, ডোমার আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট প্রকল্প পরিচালক ড. রফিকুল হায়দার উপস্থিত থাকবেন বলে আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র বাংলাদেশ বন ও গবেষণা ইনস্টিটিউট নিশ্চিত করেন।

উল্লেখ্য উক্ত কেন্দ্রে ল্যাবটারী স্থাপন ও প্রশিক্ষণ কেন্দ্রসহ একটি চারতলা ভবন ইতিপূবে নির্মাণ করা হয়েছে। এ কেন্দ্রে রংপুর বিভাগের ৫৮টি উপজেলার এক হাজার ৮ শত জনকে বাঁশের বিভিন্ন প্রযুক্তি সম্পর্কে প্রশিক্ষণ প্রদান, বাঁশের প্রযুক্তি বিষয়ক ১০টি প্রদর্শনী প্লট প্রকল্প এলাকায় স্থাপন করা ও বাঁশ চাষ ব্যবস্থাপনা এবং ব্যবহারের উপর ১৯টি গবেষণা কার্যক্রম পরিচালনা করা হবে বলে কেন্দ্র সূত্রে জানা গেছে।


আরও পড়ুন