জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজই অধিনায়ক মাশরাফির ‘শেষ’

২০১৯ বিশ্বকাপের পর থেকে সিরিজ বাই সিরিজ অধিনায়ক নির্বাচন করে আসছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ।

আসন্ন জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজে ওয়ানডেতে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন মাশরাফি বিন মুর্তজা। আজ (বুধবার) নিশ্চিত করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

বোর্ড সভাপতি জানিয়েছেন, অধিনায়ক হিসেবে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ খেলবেন মাশরাফি। পাশাপাশি ধারণা দিয়েছেন, এটাই হতে পারে মাশরাফির টাইগার অধিনায়ক হিসেবে শেষ সিরিজ। এরপর দলে খেলোয়াড় হিসেবে দেখা যেতে পারে নড়াইল এক্সপ্রেসকে। সেক্ষেত্রে নিজেকে প্রমাণ করে আসতে হবে মাশরাফিকে।

বিশ্বকাপের পর বাংলাদেশ শ্রীলঙ্কা সফরে গিয়েছিল। সেই সফরে মাশরাফির খেলার কথা ছিল এবং দলের দায়িত্বও ছিল তার কাঁধে। কিন্তু সফরের একদিন আগে হঠাৎ চোটে মাশরাফি ছিটকে যান।

এরপর দীর্ঘদিন খেলার বাইরে ছিলেন বাংলাদেশের সফল ওয়ানডে অধিনায়ক। বঙ্গবন্ধু বিপিএল দিয়ে মাঠে ফিরেছেন মাশরাফি। কিন্তু বল হাতে ভালো সময় কাটেনি তার। তখন থেকেই প্রশ্ন উঠছিল মাশরাফিকে কি আবার জাতীয় দলের দায়িত্বে দেখা যাবে? সেই প্রশ্নের উত্তর দায়িত্বশীল কেউই সরাসরি দেননি।

জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে ১ মার্চ। সিরিজ শুরুর আগে দল গোছানো জরুরী। সবার আগে প্রয়োজন অধিনায়ক নির্বাচন। সেই কাজটা এগিয়ে রাখল বিসিবি।

বুধবার মিরপুরের হোম অব ক্রিকেটে মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মুমিনুল হকের সঙ্গে বৈঠকে বসেছিলেন বিসিবি সভাপতি। প্রায় ৫১ মিনিটের রুদ্ধদ্বার বৈঠকে শেষে গণমাধ্যমে নাজমুল হাসান বলেন, ‘আমার ধারণা মাশরাফি নিশ্চিতভাবেই এ সিরিজে থাকছে। জিম্বাবুয়ের বিপক্ষে খেলবে আমার ধারণা। সে যদি ফিট না হয় সেটা ভিন্ন কথা।’

অধিনায়কত্ব নিয়ে বিসিবি সভাপতি বলেছেন, ‘অধিনায়কত্ব নিয়ে খুব শীঘ্রই আমাদেরকে সিদ্ধান্ত নিতে হবে। সামনে যে বিশ্বকাপ (২০২৩) আছে, হঠাৎ করে আগ মুহূর্তে আমরা নতুন কোনো অধিনায়ক নিয়োগ করবো না। বিশ্বকাপের জন্য আমরা দল ও অধিনায়ক দুই বছর আগেই করে ফেলব। আমার হাতে খুব বেশি সময় নেই। খুব শীঘ্রই এ সিদ্ধান্ত নিতে হবে। এক মাসের মধ্যে অধিনায়কত্ব নিয়ে পরিস্কার সিদ্ধান্ত দিতে পারব। এ সিরিজটা পর্যন্ত আমরা অপেক্ষা করবো, এরপর সিদ্ধান্ত নেব।’

জিম্বাবুয়ের সিরিজের পর মাশরাফিকে আবার দায়িত্ব দেওয়া হবে কিনা সেই বিষয়ে সরাসরি কোনো উত্তর দেননি নাজমুল হাসান। তবে মাশরাফিকে অধিনায়ক হিসেবে রাখতে চাইছে না বোর্ড সেই ইঙ্গিতই দিয়েছেন বিসিবি সভাপতি।

‘মাশরাফি খেলতে চাইলে খেলতে পারে কিন্তু আমি এখন অধিনায়কত্ব নিয়ে উদ্বিগ্ন। আমরা যদি নতুন অধিনায়ক ঘোষণা করি এবং মাশরাফি যদি নিজের পারফরম্যান্সে দলে ঢুকতে পারে তাহলে ঢুকবে। এটা কারো জন্যই তো বাধা নয়। কিন্তু অধিনায়কের বিষয়টা আমরা মাসখানেকের মধ্যে সিদ্ধান্ত জানিয়ে দেব। ’  – বলেছেন বোর্ড সভাপতি।

জিম্বাবুয়ের বিপক্ষে ১, ৩ ও ৬ মার্চ সিলেটে তিন ওয়ানডের সিরিজ খেলবে বাংলাদেশ।


আরও পড়ুন