muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

কমলগঞ্জে ব্যবসায়ীদের বিক্ষোভ ও সড়ক অবরোধ

রাজু দত্ত, কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি ।। মৌলভীবাজারের কমলগঞ্জ পৌরসভার ভানুগাছ বাজারে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে পূজা এন্টারপ্রাইজ নামে এক মুদি দোকানের নগদ ৮ হাজার টাকা জরিমানা করা হয়। একই সাথে দূর্নীতিবাজ স্যানিটারী স্বাস্থ্য পরিদর্শক কর্তৃক ব্যবসায়ীদের হয়রানির প্রতিবাদে ব্যবসায়ীরা এক ঘন্টা দোকানপাঠ বন্ধ রেখে ভানুগাছ চৌমুহনায় বিক্ষোভ মিছিলসহ পথসভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকাল ৪টায় এ ঘটনাটি ঘটে।

ব্যবসায়ীরা জানান, দীর্ঘ দিন ধরে কমলগঞ্জ উপজেলা স্যানিটারী ইন্সপেক্টার দুলাল মিয়া পরিদর্শনের নামে ভানুগাছ বাজারের ব্যবসায়ীদের নানা ভাবে ভয়ভীতি দেখিয়ে অবৈধভাবে উৎকোচ আদায়ের করে আসছেন। তারই ধারাবাহিকতায় বুধবার ১৯ ফেব্রুয়ারী সকাল ১১টায় ভানুগাছ বাজারের লোকনাথ ষ্টোরে গিয়ে নানা ভাবে বাহনা দেখিয়ে তিনি উৎকোচ গ্রহনকালে পাশ্ববর্তী পুজা ষ্টোরের মালিক কেশব পাল মোবাইলে ঘটনাটি ভিডিও করতে গেলে দুলাল মিয়া তাকে হুমকী দেন পুজা ষ্টোরেও জরিমানা করা হবে। প্রতিহিংসা বসত স্যানিটারী ইন্সপেক্টার দুলাল মিয়া বিকাল ৩টায় কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (চলতি দায়িত্ব) ও সহকারী কমিশনার ভূমি নাসরিন চৌধুরী নেতৃত্বে ভানুগাছ বাজারের পুজা ষ্টোরে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। ভ্রাম্যমান আদালত প্লাস্টিক ব্যাগ রাখার অপরাধে পুজা ষ্টোরকে ৮ হাজার টাকা জরিমানা করেন। কিন্তু মালিক না থাকায় ম্যানেজার ঝলক পাল জরিমানার টাকা পরিশোধে অনীহা প্রকাশ করলে তাকে আটক করা হয়। এ খবর ভানুগাছ বাজারের ব্যবসায়ীদের মধ্যে ছড়িয়ে পড়লে তাৎক্ষনিক ব্যবসায়ীরা অভিযুক্ত স্যানিটারী ইন্সপেক্টার দুলাল মিয়ার অপসরানের দাবীতে দোকান পাট বন্ধ রেখে ধর্মঘট পালন করে। বিক্ষুদ্ধ ব্যবসায়ীরা ভানুগাছ চৌমুহনী মোড়ে কমলগঞ্জ- শ্রীমঙ্গল সড়ক অবরোধ করলে যানচলাচল বন্ধ হযে পড়ে। খবর পেয়ে কমলগঞ্জ পৌরসভার মেয়র জুয়েল আহমেদ, কমলগঞ্জ থানার অফিসার ইনর্চাজ আরিফুর রহমান, ভানুগাছ পৌর বাজার বনিক সমিতির সাধারণ সম্পাদক এড. মো. সানোয়ার হোসেনসহ বাজার ব্যবসায়ী নেতৃবৃন্দ ছুটে আসেন। প্রায় ২ ঘন্টা পর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাহবুবুল আলম ভুইয়া প্রতিবাদ সমাবেশে উপস্থিত হয়ে স্যানিটারী ইন্সপেক্টারের বিরুদ্বে ব্যবস্থা গ্রহনের আশ্বাস প্রদান ও আটক ম্যানেজার ঝলক পালকে ছেড়ে দেয়ার পর বিকাল সাড়ে ৫ টায় ধর্মঘট প্রত্যাহার করে নিজ নিজ ব্যবসা প্রতিষ্টানে ফিরে যান ব্যবসায়ীরা।

কমলগঞ্জ উপজেলা স্যানিটারী ইন্সপেক্টার দুলাল মিয়া তার বিরুদ্বে আনা অভিযোগ সঠিক নয় বলে জানান এবং অভিযানের সাথে তার কোন সর্ম্পক নেই।

কমলগঞ্জ পৌরসভার মেয়র জুয়েল আহমেদ বলেন, বিষয়টি দু:খজনক। ব্যবসায়ীদের এভাবে হয়রানী করা সঠিক নয়। তবে প্রশাসনের সাথে আলাপ করে দ্রুত সমাধান করা হয়েছে।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারী কশিনার ভুমি নাসরিন চৌধুরী বলেন, ভানুগাছ বাজারে একটি দোকানে অভিযান চালিয়ে ৮ হাজার জরিমানা করা হয় এবং পরে আটক কর্মচারীকে ছেড়ে দেয়া হয়েছে।

স্যানিটারী ইন্সপেক্টার দুলাল মিয়া প্ররোচনায় অভিযান করা হয়েছে কিনা প্রশ্ন করলে তিনি বলেন, আমি আমার নিজ হাতে অভিযান চালিয়েছি। কেউ প্ররোচনা দেয়নি। ব্যবসায়ীদের প্রতিবাদ সভা সম্পর্কে তিনি বলেন, অভিযুক্ত স্বাস্থ্য পরিদর্শকের বিরুদ্ধে লিখিত অভিযোগ করলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে। ব্যবসায়ীদের এ আশ্বাস প্রদানে তিনি থানার ওসি ও স্বাস্থ্য কর্মকর্তাকে পাঠিয়েছেন বলেও জানান।

Tags: